ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

করোনা: বহু দেশের ট্যুরিস্ট ভিসা এখনও বন্ধ

তৌহিদুর রহমান, ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৫ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০২১
করোনা: বহু দেশের ট্যুরিস্ট ভিসা এখনও বন্ধ ...

ঢাকা: করোনা মহামারির কারণে অধিকাংশ দেশের ট্যুরিস্ট ভিসা এখনও চালু হয়নি। বিশেষ করে ট্যুরিস্ট নির্ভর দেশগুলোর ভিসা প্রক্রিয়া স্বাভাবিক হয়নি।

অন্যদিকে কোনো কোনো দেশ বিশেষ ক্যাটাগরিতে ভিসা চালু রেখেছে। সে কারণে কবে নাগাদ বিভিন্ন দেশের ট্যুরিস্ট ভিসা চালু হবে সেটা কেউই এখনও বলতে পারছেন না।

সূত্র জানায়, গত বছর এপ্রিল মাস থেকে করোনা মহামারির প্রকোপ বেড়ে যাওয়ায় বিশ্বজুড়ে প্লেন চলাচল ব্যবস্থা প্রায় বন্ধ হয়ে যায়। পাশাপাশি বিভিন্ন দেশ ভিসা প্রক্রিয়াও বন্ধ রাখে। তবে করোনা পরিস্থিতির প্রকোপ কমে আসায় বেশ কয়েকটি দেশ বিভিন্ন ক্যাটাগরির ভিসা প্রক্রিয়া স্বাভাবিক করলেও ট্যুরিস্ট ভিসা বন্ধ রাখে।

করোনা মহামারির জন্য ভারতের ট্যুরিস্ট ভিসা এখনও চালু হয়নি। বাংলাদেশ থেকে প্রতি বছর পর্যটকদের একটি বৃহৎ অংশ ভারতে গিয়ে থাকেন। ভারতের বিভিন্ন এলাকায় ঘুরতে পছন্দ করেন অনেক বাংলাদেশি। তবে করোনা  মহামারির কারণে এখনও ভারতের ট্যুরিস্ট ভিসা চালু হয়নি। কবে নাগাদ ভারতের ট্যুরিস্ট ভিসা চালু হবে সেটাও কেউ সুনির্দিষ্টভাবে জানাতে পারছেন না।

ঢাকাস্থ মালয়েশিয়া হাইকমিশন জানিয়েছে, করোনার কারণে মালয়েশিয়ার ট্যুরিস্ট ভিসা এখনও চালু হয়নি। মালয়েশিয়ায় দ্বিতীয় দফায় করোনার প্রকোপ বেড়ে যাওয়ায় দেশটির মুভমেন্ট কন্ট্রোল অর্ডার (এমসিও) এখনও অব্যাহত রয়েছে। আগামী ৩১ মার্চ পর্যন্ত এমসিও চালু থাকায় দেশটিতে এখনও ট্যুরিস্ট ভিসা চালু হয়নি। কবে নাগাদ চালু হবে, সেটা এখনও কেউ বলতে পারছেন না।

বাংলাদেশি ট্যুরিস্টদের অন্যতম গন্তব্য সিঙ্গাপুরের ট্যুরিস্ট ভিসা এখনও চালু হয়নি। এছাড়া করোনা মহামারির কারণে সিঙ্গাপুরে শর্ট টার্ম ভিজিটরদের জন্য কড়াকড়ি আরোপ করা হচ্ছে। আগামী ৩১ জানুয়ারি থেকে সিঙ্গাপুরে শর্ট টার্ম ভিজিটরদের জন্য এয়ার ট্রাভেল পাস লাগবে। একই সাথে ৩০ হাজার সিঙ্গাপুরি ডলার মূল্যের বিমা করতে হবে।

করোনার কারণে থাইল্যান্ডের ট্যুরিস্ট ভিসা বন্ধ ছিল। তবে চলতি মাসের ১০ জানুয়ারি থেকে থাইল্যান্ড ট্যুরিস্ট ভিসা প্রক্রিয়া চালু করেছে। ভিসার ক্ষেত্রে  থাইল্যান্ড নতুন শর্ত আরোপ করেছে। সেই শর্ত অনুযায়ী ভিসা প্রার্থীকে এক লাখ মার্কিন ডলারের বিমা করতে হবে। একই সাথে থাই ভিসা ছাড়াও থাইল্যান্ডে প্রবেশের অনুমতির জন্য সার্টিফিকেট অব এন্ট্রি নিতে হবে। ঢাকা থেকে ব্যাংককের সরাসরি ফ্লাইট এখনও চালু হয়নি। সে কারণে ঢাকা থেকে থাইল্যান্ডে যেতে হলে দুবাই অথবা দোহা হয়ে যেতে হবে বলে জানিয়েছে ঢাকাস্থ থাইল্যান্ড দূতাবাস। এছাড়া সেখানে গিয়ে ১৪ দিন কোয়ারেন্টিনে থাকতে হবে।

ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী জানিয়েছেন, করোনা মহামারির কারণে ভারতের ট্যুরিস্ট ভিসা বন্ধ রয়েছে। ভারতের ট্যুরিস্ট ভিসা কবে চালু হবে, এখনই সুনির্দিষ্ট দিনক্ষণ বলা সম্ভব নয়। ভিসা চালুর বিষয়টি আমার হাতে নেই। তবে এটা নিয়ে আমরা কাজ করছি। আমাদের স্বাস্থ্য মন্ত্রণালয়ও কাজ করছে। ট্যুরিস্ট ভিসা বন্ধ থাকলেও মেডিক্যাল ও বিজনেস ভিসা চালু রয়েছে বলে তিনি জানিয়েছেন।

বাংলাদেশ সময়: ০৯২৪ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০২১
টিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।