ঢাকা, বৃহস্পতিবার, ১৮ ফাল্গুন ১৪২৭, ০৪ মার্চ ২০২১, ১৯ রজব ১৪৪২

জাতীয়

‘দেশের মানুষের খাদ্য ও পুষ্টির নিরাপত্তা নিশ্চিত করা হচ্ছে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৭ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২১
‘দেশের মানুষের খাদ্য ও পুষ্টির নিরাপত্তা নিশ্চিত করা হচ্ছে’ ফাইল ছবি

ঢাকা: দেশের সব মানুষের বিশেষ করে নারী ও শিশুদের পুষ্টির অবস্থার উন্নতির জন্য প্রয়োজনীয় সব পদক্ষেপ নেওয়া এবং বাস্তবায়ন নিশ্চিত করা হচ্ছে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।  

বৃহস্পতিবার (২১ জানুয়ারি) সন্ধ্যায় খাদ্য মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের আহ্বানে আগামী সেপ্টেম্বর ও অক্টোবরে অনুষ্ঠেয় ‘ইউএন ফুড সিস্টেম সামিট-২০২১’ আয়োজনের প্রস্তুতিতে বাংলাদেশের প্রথম জাতীয় পর্যায়ের সংলাপ বিষয়ক সেমিনারে সংযুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান।

তিনি বলেন, গত কয়েক বছরে বাংলাদেশের খাদ্য ও পুষ্টির নিরাপত্তার উন্নতিসহ সার্বিকভাবে দেশের অনেক উন্নতি সাধিত হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঠিক নেতৃত্ব ও দিকনির্দেশনায় দেশের প্রতিটি দরিদ্র পরিবারের কাছে সকল সময়ের জন্য খাদ্য সহায়তা দিতে সক্ষম হয়েছি।

খাদ্যমন্ত্রী বলেন, বর্তমান সরকারের আমলে মা ও শিশু মৃত্যুর হার কমানো ছাড়াও ক্ষুধা এবং দারিদ্র্যের হার কমানোর মিলেনিয়াম ডেভেলপমেন্ট গোল (এমডিজি) অর্জনে বাংলাদেশ সফল হয়েছে। এরই ধারাবাহিকতায় ২০৩০ সালের মধ্যে এসডিজি অর্জনের লক্ষ্যে মা ও শিশুদের খাদ্য এবং পুষ্টি নিরাপত্তার উন্নয়নসহ শিশুদের খর্বতা ও অপুষ্টির হার উল্লেখযোগ্যভাবে কমানোর লক্ষ্য নিয়ে ধারাবাহিকভাবে কাজ করছে সরকার। সামাজিক কর্মসূচির আওতায় বছরে ৫ মাস ৫০ লাখ দরিদ্র পরিবারকে মাত্র ১০ টাকা দামে প্রতি মাসে ৩০ কেজি করে চাল বিতরণ করা হচ্ছে।

খাদ্যসচিব ড. মোসাম্মৎ নাজমানারা খানুমের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থার প্রতিনিধিরা।

বাংলাদেশ সময়: ২১২৬ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২১
জিসিজি/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa