ঢাকা, বৃহস্পতিবার, ১৮ ফাল্গুন ১৪২৭, ০৪ মার্চ ২০২১, ১৯ রজব ১৪৪২

জাতীয়

প্রধানমন্ত্রীর উপহার পাচ্ছে রাজশাহীর ৬৯২ পরিবার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০২ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২১
প্রধানমন্ত্রীর উপহার পাচ্ছে রাজশাহীর ৬৯২ পরিবার

রাজশাহী: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার 'ঘর' পাচ্ছে রাজশাহীর ৬৯২টি পরিবার। আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় প্রথম পর্যায়ে গৃহহীনরা এসব বাড়ি পাবেন।

 

বৃহস্পতিবার (২১ জানুয়ারি) রাজশাহী জেলা (ডিসি) প্রশাসক আব্দুল জলিল তার কার্যালয়ে সংবাদ সম্মেলন করে এসব তথ্য জানান।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে জেলা প্রশাসক আব্দুল জলিল বলেন, রাজশাহীর ৯টি উপজেলার ৬৯২টি পরিবারের জন্য ঘর বরাদ্দ পাওয়া গেছে। এর মধ্যে গোদাগাড়ী ২৮০টি, তানোরে ৫৭টি, মোহনপুরে ১৬টি, বাগমারায় ১৭৫টি, দুর্গাপুরে ৩২টি, পুঠিয়ায় ৫৪টি, চারঘাটে ১৫টি, বাঘায় ১৬টি এবং পবায় ৪৭টি পরিবার ঘর পাচ্ছেন।

তিনি বলেন, 'মুজিববর্ষে বাংলাদেশের একজন মানুষ গৃহহীন থাকবে না' প্রধানমন্ত্রীর এই নির্দেশনা বাস্তবায়নে দেশের সব ভূমিহীন, গৃহহীন পরিবারকে জমি ও ঘর দেওয়া কার্যক্রম চলমান রয়েছে। আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় প্রথম পর্যায়ে সারাদেশে সর্বমোট ৬৫ হাজার ৭২৬টি ঘর উপকারভোগীদের কাছে হস্তান্তর করা হবে। বৃহৎ এই কর্মযজ্ঞে ভিক্ষুক, প্রতিবন্ধী, বিধবা, স্বামী পরিত্যাক্তা ও ষাটোর্ধ্ব প্রবীণ ব্যক্তিদের অগ্রাধিকার দিয়ে উপকারভোগীদের তালিকা প্রস্তুত করা হয়েছে। খাসজমিতে বারাক নির্মাণের মাধ্যমে ২ শতাংশ খাস জমিতে একক ঘর নির্মাণ করা হয়েছে।

রাজশাহী জেলায় বরাদ্দকৃত ৬৯২টি ঘরের নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে এবং বন্দোবস্তকৃত খাস জমির নামজারি করাসহ আনুষঙ্গিক সব কাজকর্ম ইতোমধ্যে সম্পন্ন করা হয়েছে। বরাদ্দ ঘরে বিদ্যুৎ সংযোগ দেওয়ার কার্যক্রম চলমান রয়েছে এবং এরমধ্যেই অধিকাংশ ঘরে বিদ্যুৎ সংযোগ দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, আগামী ২৩ জানুয়ারি ঘর হস্তান্তর কার্যক্রমের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপরই সারাদেশে ৬৫ হাজার ৭২৬টি পরিবারের কাছে ঘর হস্তান্তর করা হবে। একইসঙ্গে রাজশাহীতেও ঘর হস্তান্তর শুরু হবে।

সংবাদ সম্মেলনে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মুহাম্মদ শরিফুল হক, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) নজরুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোহাম্মদ কামরুজ্জামান, স্থানীয় সরকার বিভাগেরর উপ-পরিচালক শাহানা আক্তার জাহান, সহকারী কমিশনার অভিজিত সরকার প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২১
এসএস/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa