ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দখল হয়ে যাচ্ছে শ্যামনগরের কুলতলি খাল

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩২ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২১
দখল হয়ে যাচ্ছে শ্যামনগরের কুলতলি খাল কুলতলি খাল। ছবি: বাংলানিউজ

সাতক্ষীরা: দখল হয়ে যাচ্ছে সাতক্ষীরার শ্যামনগর উপজেলার মুন্সীগঞ্জের কুলতলি খাল। সরকার কৃষি জমি বাঁচিয়ে রাখতে খাল খনন থেকে শুরু করে দখল মুক্ত করতে নানা পদক্ষেপ নিলেও ভ্রুক্ষেপ করছে না দখলদাররা।

খালটির পানি প্রবাহে বাধা সৃষ্টি করা, বাড়ির সামনের খালের জায়গা ভরাট স্থায়ীভাবে বাড়িঘর নির্মাণ এবং পুকুর, ঘের ও কাঁকড়া খামার তৈরি করায় অস্তিত্ব সংকটে পড়ছে খালটি।

এতে আগামী বর্ষা মৌসুমে খাল পাড়ে ব্যাপক জলাবদ্ধতার শংকা দেখা দিয়েছে। আর জলাবদ্ধতায় নষ্ট হবে হাজার হাজার বিঘার জমির ফসল। পানিতে তলিয়ে যাবে শত শত মৎস্য ঘের।

জানা গেছে, চার গ্রামের ১০ হাজার বিঘা কৃষি জমির পানি নিষ্কাশনের একমাত্র পথ কুলতলি খাল। এলাকার মানুষ লবণাক্ততার কারণে শুধুমাত্র বর্ষা মৌসুমে এসব কৃষি জমিতে ধান লাগাতে পারে। কিন্তু দখলদারিত্বের কারণে খাল দিয়ে পানি নিষ্কাশিত না হলে জলাবদ্ধতায় ধান চাষ অসম্ভব হয়ে পড়বে। সেইসঙ্গে জলবদ্ধতায় ভেসে যাবে ৫ হাজার বিঘা জমির মৎস্য ঘের। স্থানীয় কৃষকরা খাল দখলের বিষয়টি বার বার কর্তৃপক্ষকে জানালেও মিলছে না প্রতিকার।

স্থানীয় হাবলু গাজী বলেন, যেভাবে খাল দখল করা হচ্ছে, ধান আবাদের  সময় পানি বের হবে এমন পথ থাকবে না। বিষয়টি স্থানীয় জনপ্রতিনিধিসহ কর্তৃপক্ষকে জানালেও দখল কার্যক্রম বন্ধ হয়নি।

কৃষক সাথী রাণী বলেন, খাল দখলের কারণে বর্ষার পানি বের করতে না পারলে ডুবে নষ্ট হবে হাজার বিঘা জমির ধান।

স্থানীয় ইউপি সদস্য উৎপাল জোয়ারদার বলেন, চার এলাকার কৃষকদের পানি নিষ্কাশনের একমাত্র পথ হল কুলতলি খাল। যেভাবে দখল শুরু হয়েছে, খাল বাঁচানো যাবে না। খুব তাড়াতাড়ি প্রশাসনিক ব্যবস্থা নেওয়া না হলে দখল মুক্ত করা সম্ভব হবে না।

মুন্সীগঞ্জ ইউপি চেয়ারম্যান আবুল কাশেম মোড়ল বলেন, কুলতলি খাল দিয়ে তিনটি ইউনিয়নের পানি নিষ্কাশন হয়। অপরিকল্পিত দখলের কারণে জলাবদ্ধতা তৈরি হয়ে ক্ষতির মুখে পড়বে ধান, মৎস্য চাষি ও কৃষকরা। এজন্য কর্তৃপক্ষকে দখলদারদের বিরুদ্ধে তাড়াতাড়ি ব্যবস্থা গ্রহণের দাবি জানান তিনি।

স্থানীয় ইউনিয়ন ভূমি কর্মকর্তা আইনুল হক দখলের বিষয়টি স্বীকার করে বলেন, নোটিশ করেও দখল বন্ধ করা যাচ্ছে না। ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়ে ব্যবস্থা নেওয়া হবে।  

বাংলাদেশ সময়: ১৫২৫ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২১
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad