ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দেশের ১৫ চিনিকলের মধ্যে ১৪টিই অলাভজনক

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪২ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২১
দেশের ১৫ চিনিকলের মধ্যে ১৪টিই অলাভজনক

ঢাকা: বর্তমানে দেশের মোট ১৫টি চিনিকলের মধ্যে ১৪টিই অলাভজনক বলে জাতীয় সংসদে জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন।

তিনি জানান, ছয়টি চিনিকলের আখ মাড়াই কার্যক্রম স্থগিত রাখা হয়েছে।

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন জানান, দেশে চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের আওতাধীন ১৫টি চিনিকল রয়েছে। এর মধ্যে একটি মিল কেরু অ্যান্ড কোম্পানি (বিডি) লিমিটেড লাভজনক বাকি ১৪টি মিল অলাভজনক।

মঙ্গলবার (১৯ জানুয়ারি) জাতীয় সংসদের অধিবেশনে মন্ত্রীদের জন্য নির্ধারিত প্রশ্নের উত্তরে আওয়ামী লীগের সংসদ সদস্য আলী আজম ও বিরোধী দল জাতীয় পার্টির শামীম হায়দার পাটোয়ারির প্রশ্নের লিখিত উত্তরে তিনি এসব কথা জানান।  

অধিবেশনে সভাপতিত্ব করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। এদিনের প্রশ্ন উত্তর পর্ব টেবিলে উত্থাপিত হয়।

শিল্পমন্ত্রী আরও বলেন, চলতি ২০২০-২০২১ আখ মাড়াই মৌসুমের জন্য ছয়টি চিনিকলের মাড়াই কার্যক্রম স্থগিত রাখা হয়েছে। কোনো চিনিকল বন্ধ করা হয়নি। চিনিকল বন্ধ করার বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি।

আলী আজম এর অপর এক প্রশ্নের উত্তরে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন বলেন, দেশের চিনি শিল্পকে রক্ষার লক্ষ্যে ১৪টি চিনিকলে বর্জ্য পরিশোধনাগার স্থাপনের প্রকল্প চলমান রয়েছে। নাটোর জেলার লালপুর উপজেলা, ঠাকুরগাঁও জেলার সদর উপজেলা, ঝিনাইদহ জেলার কালীগঞ্জ উপজেলা এবং চুয়াডাঙ্গা জেলার দামুহুদা উপজেলায় বৈদেশিক বিনিয়োগের মাধ্যমে শিল্প কারখানা স্থাপনের সম্ভাব্যতা যাচাই কার্যক্রম চলমান রয়েছে।

বিরোধী দল জাতীয় পার্টির সংসদ সদস্য শামীম হায়দার পাটোয়ারীর এক প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, ১৫টি চিনিকলের মধ্যে ছয়টি চিনিকলের মাড়াই কার্যক্রম স্থগিত রাখা হয়েছে। বাকি নয়টি চিনিকলের মাড়াই কার্যক্রম চলমান। কোনো চিনিকল বন্ধ করা হয়নি।  

বাংলাদেশ সময়: ১৩৪২ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২১
এসকে/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad