ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নির্মাণ শ্রমিকদের দাবি দিবস পালিত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৩ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২১
নির্মাণ শ্রমিকদের দাবি দিবস পালিত নির্মাণ শ্রমিকদের দাবি দিবস পালিত। ছবি: বাংলানিউজ

ঢাকা: নির্মাণ শ্রমিকদের কর্মস্থলে নিরাপত্তা পেনশন স্কিম, রেশনিং ব্যবস্থা চালু, কর্মস্থলে দূর্ঘটনায় নিহত শ্রমিকদের ক্ষতিপূরণসহ নানা দাবিতে পালিত হয়েছে নির্মাণ শ্রমিকদের দাবি দিবস।

সোমবার (১৮ জানুয়ারি) সকাল সাড়ে ১০টায় জাতীয় প্রেসক্লাবের সামনে ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন বাংলাদেশের (ইনসবা) উদ্যোগে এ দিবস উপলক্ষে সমাবেশ ও শোভাযাত্রা অনুঠিত হয়।

এতে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সভাপতি ও শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদের যুগ্ম আহ্বায়ক শহিদুল্লাহ চৌধুরী।

ইনসাবের সভাপতি রবিউল ইসলামের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন সম্মিলিত সামাজিক আন্দোলনের সাধারণ সম্পাদক সালেহ আহমেদ, ইনসাবের সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক প্রমুখ।

এ সময় ইনসাবের পক্ষ থেকে নির্মাণ শ্রমিকদের কর্মস্থলে নিরাপত্তা পেনশন স্কিম, রেশনিং ব্যবস্থা চালু, কর্মস্থলে দূর্ঘটনায় নিহত শ্রমিকদের পরিবকারকে কমপক্ষে ১৫ লক্ষ টাকা ক্ষতিপূরণ, ক্ষতিপূরণ শ্রম আইন সংশোধন করে অন্তর্ভূক্ত, আসন্ন অর্থ বছর ২০২১-২২ বাজেটে অর্থ বরাদ্দ করে নির্মাণ শ্রমিকদের ১২ দফা দাবি উত্থাপন করা হয়।

সমাবেশে বক্তারা বলেন, বর্তমান বাংলাদেশের অন্যতম প্রধান বৃহৎ শিল্প হলাে নির্মাণ শিল্প দেশব্যাপী ছড়িয়ে ছিটিয়ে থাকা এবং সমপরিমান প্রবাসী শ্রমিকসহ ৮০ লক্ষাধিক শ্রমিক কাজ করে এই সেক্টরে। এই সেক্টরে কাজ করতে গিয়ে অনেকে আহত বা নিহত হন। অনেকেই দুর্ঘটনায় সারাজীবনের জন্য পঙ্গুত্ব বরণ করেন। যে শ্রমিকরা দেশ গড়ার কারিগর তাদের সামাজিক নিরাপত্তার জন্য স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী রাজপথে আন্দোলন করতে হয়। অন্যদিকে শ্রমিক কর্মচারীদের উপর শােষণ বঞ্চনা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। একটি শ্রেণী টাকার পাহাড় গড়ে তুলছেন। শ্রমিকদের মজুরি বৈষম্যের কারণে কষ্টকর জীবনযাপন করতে হচ্ছে।

বাংলাদেশ সময়: ১১৫৩ ঘণ্টা,জানুয়ারি ১৮, ২০২১
ডিএন/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad