ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

স্মার্ট এলইডি বাতিতে আলোকিত ঢাকা উত্তর

স্টফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১০ ঘণ্টা, জানুয়ারি ১, ২০২১
স্মার্ট এলইডি বাতিতে আলোকিত ঢাকা উত্তর স্মার্ট এলইডি বাতি, ছবি: জি এম মুজিবুর

ঢাকা: রাজধানীর উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) এলাকার সড়কে অত্যাধুনিক স্মার্ট এলইডি বাতি স্থাপন শুরু হয়েছে। চলতি বছরের ডিসেম্বরের মধ্যে নতুন এ বাতিতে সমগ্র ডিএনসিসি এলাকার সড়ক আলোকিত হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

শুক্রবার (১ জানুয়ারি) সন্ধ্যায় রাজধানীর আগারগাঁওয়ের বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউটে (আইএবি) আয়োজিত এক অনুষ্ঠানে 'ডিএনসিসি এলাকায় এলইডি সড়কবাতি সরবরাহ ও স্থাপন' প্রকল্পের উদ্বোধন করা হয়।

অনুষ্ঠান শেষে আগারগাঁও এলাকার নির্বাচন কমিশন ভবনের সামনের সড়কে স্থাপিত নতুন এ এলইডি বাতি জ্বালিয়ে প্রকল্পের উদ্বোধন করেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রী মো. তাজুল ইসলাম।

এ সময় তিনি বলেন, রাজধানীর সড়কে শুধু আলো নয়, পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে এবং নাগরিকদের জীবনমানের সার্বিক উন্নয়নে সিটি করপোরেশন দায়িত্ব পালন করছে। সিটি করপোরেশনের স্ব-স্ব দায়িত্ব পালনে আমাদের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা করছি। ভবিষ্যতেও করবো।

এর আগে অনুষ্ঠানে মন্ত্রী বলেন, সড়কে এলইডি বাতি স্থাপনের উদ্যোগের বাস্তবায়ন আজ আরম্ভ হলো। ঢাকার অনেক সমস্যা ছিল, অনেক সমস্যার সমাধান করা হয়েছে। আগামীতে ঢাকাকে দৃষ্টিনন্দন আধুনিক শহর হিসেবে রূপান্তরিত করতে সিটি করপোরেশন কাজ করছে।

বিভিন্ন সংস্থার প্রত্যেকে স্ব-স্ব অবস্থান থেকে কাজ করলে শুধু ঢাকা নয়, সমগ্র দেশকে উন্নত দেশ হিসেবে গড়ে তোলা সম্ভব হবে বলেও মন্তব্য করেন তিনি।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম সড়কে এলইডি স্থাপন প্রকল্পের সঙ্গে সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

এ সময় তিনি বলেন, ঢাকা শহরের বিভিন্ন এলাকায় যারা খাল দখল করে আছেন, তারা চলে যান। আপনারা থাকতে পারবেন না। আমরা খাল পুনরুদ্ধারের সময় ঢাকা নগরীর ম্যাপ দেখে নয়, সিএস ম্যাপ দেখে উদ্ধার করবো।

অনুষ্ঠানে জানানো হয়, ৩১৯ কোটি টাকা ব্যয়ে ডিএনসিসি এলাকায় এলইডি সড়কবাতি সরবরাহ ও স্থাপন প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে। এ প্রকল্পের আওতায় ডিএনসিসি এলাকার সব সড়কে পর্যায়ক্রমে ৪৬ হাজার ৪১০টি সড়কবাতি স্থাপনসহ এর সঙ্গে সংশ্লিষ্ট সব বিষয়গুলো বাস্তবায়ন করা হবে।

স্মার্ট এ এলইডি বাতিগুলো দিনের আলোর শেষে স্বয়ংক্রিয়ভাবে জ্বলে উঠবে এবং অযথা এটি জ্বলবে না। প্রতিটি বাতির আলো দিনের আলোর মতো স্বচ্ছ হবে এবং কন্ট্রোলরুম থেকে প্রয়োজনে এর মাত্রা নির্ধারণ করা যাবে। কোনোটিতে বিভ্রাট হলে সঙ্গে সঙ্গে কন্ট্রোলরুমে সিগনাল যাবে। এর ফলে সংশ্লিষ্টরা তাৎক্ষণিকভাবে ওই বাতিটির বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পারবেন।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন- স্থপতি মোবাশ্বের হোসেন, স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ, ডিএনসিসি এলাকায় এলইডি সড়কবাতি সরবরাহ ও স্থাপন প্রকল্পের পরিচালক মো. রফিকুল ইসলাম প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৯০৫ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০২১
পিএম/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।