ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

উড়াল সেতু নির্মাণ: চার বিদেশি প্রতিষ্ঠানের কাছে প্রস্তাব চেয়েছে সরকার

এমএকে জিলানী<br>স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১০
উড়াল সেতু নির্মাণ: চার বিদেশি প্রতিষ্ঠানের কাছে প্রস্তাব চেয়েছে সরকার

ঢাকা: উড়াল সেতু নির্মাণের লক্ষ্যে বিনিয়োগকারী হিসেবে চার দেশের চারটি যৌথ কোম্পানির কাছে প্রস্তাব (রিকোয়েস্ট ফর প্রপোজাল) আহ্বান করা হয়েছে। গত ২ সেপ্টেম্বর সরকার প্রতিষ্ঠানগুলোকে এ সংক্রান্ত একটি চিঠি পাঠায়।

প্রতিষ্ঠান চারটি আগামী ৭ নভেম্বরের মধ্যে যোগাযোগ মন্ত্রণালয়ের সেতু বিভাগে প্রস্তাবনা দাখিল করবে।

প্রতিষ্ঠানগুলো হলো, ইতালিয়ান-থাই ডেভেলপমেন্ট পাবলিক কোম্পানি (থাইল্যান্ড), সিকদার রিয়েলএস্টেট-কেসিসি জেভি (বাংলাদেশ-কোরিয়া), গ্যামন ইনফ্রাস্ট্রাকচার প্রজেক্ট-ব্যায়োগাস ট্রাভক্স পাবলিকস এসএ কনসর্টিয়াম (ভারত-ফ্রান্স) ও চায়না রেলওয়ে ইন্টারন্যাশনাল লিমিটেড (চীন)।

যোগাযোগ মন্ত্রী সৈয়দ আবুল হোসেন বাংলানিউজকে বলেন, ‘শহরের যানজট দূর করতে উড়াল সেতু (ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে) নির্মাণের প্রস্তাব গত ২৩ আগস্ট মন্ত্রিসভার বৈঠকে অনুমোদন হয়েছে। আগামী বছর শুরু হয়ে এ নির্মাণকাজ ২০১৩ সালের মধ্যে শেষ হবে। এতে দুই হাজার কোটি টাকা ব্যয় ধরা হয়েছে। ’

তিনি আরও বলেন, ‘উড়াল সেতু নির্মাণ প্রকল্পটি সরকারি-বেসরকারি অংশদারিত্বের ভিত্তিতে বাস্তবায়ন হবে। এরই মধ্যে বিশেষজ্ঞ কমিটির সুপারিশে বিনিয়োগকারী চারটি বিদেশি প্রতিষ্ঠানকে প্রাক-যোগ্যতাসম্পন্ন বিনিয়োগকারী হিসেবে চূড়ান্ত করা হয়েছে। তারা আগামী নভেম্বরের মধ্যে প্রকল্প বাস্তবায়ন প্রস্তাবনা দাখিল করবে। ’

জানা গেছে, শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে কুড়িল-বনানী, তেজগাঁও, সাতরাস্তা, মগবাজার রেল করিডোর-খিলগাঁও-কমলাপুর-গোলাপবাগ হয়ে চট্টগ্রাম মহাসড়ক পর্যন্ত রুটে ৩২ কিলোমিটার দীর্ঘ এই উড়াল সেতু নির্মাণ হবে।

বাংলাদেশ সময় : ১১০০ ঘণ্টা, ১৫ সেপ্টেম্বর, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।