ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শেরপুরে তদন্ত দল: রাজসাক্ষী হতে পারেন স্বঘোষিত রাজাকার মোহন মুন্সী

জাকিয়া আহমেদ স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১০
শেরপুরে তদন্ত দল: রাজসাক্ষী হতে পারেন স্বঘোষিত রাজাকার মোহন মুন্সী

শেরপুর: ৭১-এ সংঘটিত গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধের তদন্ত করতে আর্ন্তজাতিক অপরাধ ট্রাইব্রুনালের তদন্ত দল মঙ্গলবার শেরপুর পৌঁছেই জেলা প্রশাসক ও পুলিশ সুপারের সঙ্গে বৈঠক করেছেন।
তদন্ত দলের এটি হচ্ছে ঢাকার বাইরের ৪র্থ সফর।

আর জামায়াতের অন্যতম শীর্ষ নেতা বর্তমানে যুদ্ধাপরাধসহ বেশ কয়েকটি মামলায় অভিযুক্ত কারাবন্দি জামায়াত নেতা কামারুজ্জামানের গ্রামের বাড়ি শেরপুরে।

জেলা প্রশাসকের কার্যালয়ে অনুষ্ঠিত এ বৈঠকে তদন্ত দলের সদস্যরা জেলা প্রশাসক মো: নাসিরুজ্জামান ও পুলিশ সুপার মো: আনিছুর রহমানের সঙ্গে মুক্তিযুদ্ধের সময় শেরপুরে সংগঠিত নানা ঘটনা নিয়ে মতবিনিময় করেন। এসময় মুক্তিযুদ্ধকালীন কামারুজ্জামানের ডানহাত বলে পরিচিত মোহন মুন্সী উপস্থিত ছিলেন।

একপর্যায়ে মোহন মুন্সী তদন্ত দলের  কাছে ওই সময়ে সংঘটিত মানবতাবিরোধী  নানা অপরাধের বর্ণনা শোনেন। জামায়াতের বর্তমান শীর্ষনেতা কামারুজ্জামানের মুক্তিযুদ্ধবিরোধী ভূমিকা ও কার্যাবলিরও বর্ণনা তুলে ধরেন মুন্সী।

একপর্যায়ে জেলা প্রশাসকের খাস কামরায় বিভিন্ন সময়ে স্বঘোষিত রাজাকার বলে পরিচয় দেওয়া এই মোহন মুন্সীর দেওয়া বক্তব্য ধারণ করে তদন্ত দল। ধারণা করা হচ্ছে, ট্রাইবুনালের রাজসাক্ষী হতে পারেন  এই মোহন মুন্সী ।

এদিকে তদন্ত দল যুদ্ধাহত মুক্তিযোদ্ধা, শহীদ মুক্তিযোদ্ধা পরিবার, সেক্টর কমান্ডার’স ফোরাম, ৭১-এর ঘাতক দালাল নির্মূল কমিটি, প্রজন্ম-৭১সহ বেশ কয়েকটি সংগঠনের নেতা-কর্মীদের সঙ্গে মতবিনিময় করেছেন। এসময় ট্রাইবুনালের প্রসিকিউটর অ্যাডভোকেট জেয়াদ-আল-মালুম বলেন, আমরা কালো কাপড়ে মোড়ানো বা ঢেকে নয়, প্রকাশ্যে, জনগণের অংশগ্রহণের মাধ্যমে ট্রাইবুনালের তদন্ত কাজ করতে চাই।

উল্লেখ্য, ওই তদন্ত দল আগামীকাল সকাল ৯টায় জেলা শহরের বিভিন্ন ঘটনাস্থল, বধ্যভূমি ও গণকবর পরিদর্শন এবং বেলা ২ টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত সাক্ষ্য গ্রহণ করবে।

বাংলাদেশ সময়: ২০৩৫ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।