ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বিএসটিআইর আধুনিকায়নসহ একনেকে ৩৭৫ কোটি টাকার চার প্রকল্প অনুমোদন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১০

ঢাকা: বাংলাদেশ স্ট্যান্ডার্ড টেস্টিং ইনস্টিটিউটের (বিএসটিআই) আধুনিকায়নের প্রকল্পসহ ৩৭৫ কোটি টাকার চারটি প্রকল্প অনুমোদন করেছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

মঙ্গলবার প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপার্সন শেখ হাসিনার সভাপতিত্বে রাজধানীর শেরে বাংলানগরে এনইসি সম্মেলনকক্ষে একনেক বৈঠকে এসব প্রকল্পের অনুমোদন দেওয়া হয়।



চারটি প্রকল্পের মোট অনুমিত ব্যয়ের মধ্যে ৩১৩ কোটি টাকা যোগান দেবে সরকার । বাকি ৬২ কোটি টাকা আসবে ভারতীয় প্রকল্প সহায়তা থেকে।

অনুমোদিত প্রকল্পগুলোর মধ্যে রয়েছে- ১৫৩ কোটি টাকা ব্যয়ে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অধীনে রাজধানীর ৪২ নম্বর ওয়ার্ড এবং ঢাকা জোন-৬-এর মোহাম্মদপুর ও আদাবর এলাকার রাস্তাঘাট, ড্রেনেজ ব্যবস্থা ও ফুটপাথ উন্নয়ন, ৫০ কোটি টাকা ব্যয়ে মাদারীপুর জেলার কালকিনি-ভুরভাটা সড়ক প্রশস্তকরণ ও উন্নয়ন, ৭৩ কোটি টাকা ব্যয়ে ‘বাংলাদেশ স্ট্যান্ডার্ড টেস্টিং ইনস্টিটিউট’ (বিএসটিআই)-এর আধুনিকায়ন এবং ৯৯ কোটি টাকা ব্যয়ে দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের অধীনে পার্বত্য চট্টগ্রাম এলাকায় নির্মাণ ও সেতু উন্নয়ন প্রকল্প।

প্রকল্পগুলোর মধ্যে বিএসটিআই-এর আধুনিকায়নে ৬২ কোটি টাকা আসবে ভারতীয় আর্থিক সহায়তায় থেকে। বাকি ১১ কোটি টাকা দেবে সরকার।

বৈঠক শেষে পরিকল্পনা মন্ত্রণালয় সচিব হাবিব উল্লাহ মজুমদার জানান, বৈঠকে অনুমোদন দেওয়া চারটি প্রকল্প ছাড়াও প্রধানমন্ত্রীর নির্দেশ অনুযায়ী ‘আদমজী জুট মিল বন্ধের প্রভাব’ এবং ‘চিটাগাং স্টিল মিল বন্ধ হওয়ার কারণ’ সম্পর্কিত দু’টি প্রতিবেদন উপস্থাপন করে শিল্প মন্ত্রণালয়।

বাংলাদেশ সময়: ১৯৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।