ঢাকা, বুধবার, ১৭ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রাজশাহীর কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণের দাবি ছাত্রলীগের

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৩ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০২০
রাজশাহীর কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণের দাবি ছাত্রলীগের

রাজশাহী: পূর্বনির্ধারিত ইঞ্জিনিয়ারিং অ্যান্ড সার্ভে ইনস্টিটিউটের পরিত্যক্ত ভবনের জায়গায় রাজশাহীর কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণের দাবি জানিয়েছে রাজশাহী মহানগর ছাত্রলীগ।

সোমবার (৭ ডিসেম্বর) দুপুরে মহানগরীর সাহেব বাজার জিরো পয়েন্টে আয়োজিত এক মানববন্ধনে ছাত্রলীগের নেতাকর্মীরা এ দাবি জানান।

মানববন্ধনে বক্তারা বলেন, সোনাদিঘি সংলগ্ন ইঞ্জিনিয়ারিং অ্যান্ড সার্ভে ইনস্টিটিউটের পরিত্যক্ত ভবনের জায়গায় রাজশাহীর কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণের ঘোষণা দেওয়া হয়েছিল। কিন্তু দীর্ঘদিনেও সেই ঘোষণা বাস্তবায়ন হয়নি। এখন আমরা জানতে পেরেছি, সার্ভে ইনস্টিটিউটের জায়গায় বাণিজ্যিক ভবন নির্মাণের পাঁয়তারা করা হচ্ছে। এই অপচেষ্টা আমরা বাস্তবায়ন হতে দেব না।

বক্তারা আরও বলেন, সোনাদিঘি রাজশাহীর প্রাণকেন্দ্র। আমাদের প্রাণের দাবি, প্রস্তাবিত স্থানে কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণ। কেন্দ্রীয় শহীদ মিনার না থাকায় শিক্ষার্থীসহ সাধারণ মানুষ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে গিয়ে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। আমরা কেন্দ্রীয় শহীদ মিনারে সকলে একসাথে শহীদদের শ্রদ্ধা জানাতে চাই। যেভাবে ঢাকায় কেন্দ্রীয় শহীদ মিনারের শ্রদ্ধা জানানো হয়। এছাড়া শহীদ মিনারকে কেন্দ্র করে উন্মক্ত জায়গা রাখার দাবি জানাচ্ছি।

দীর্ঘদিন ধরে রাজশাহীতে কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণ না হওয়া অত্যন্ত দুঃখজনক উল্লেখ করে বক্তারা বলেন, ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি মাতৃভাষা বাংলার দাবিতে শহীদদের স্মরণে রাজশাহীতেই দেশের প্রথম শহীদ মিনার নির্মাণ করা হয়েছিল। এটি আমাদের জন্য গর্বের ও অহংকারের। কিন্তু দুঃখজনক হলেও সত্য, দীর্ঘদিনেও রাজশাহীতে কেন্দ্রীয় শহীদ মিনার হয়নি। রাজশাহী সিটি কর্পোরেশন কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণের উদ্যোগ নিয়েছে, ঠিক তখনই একটি মহল সেটাতে বাধা দিচ্ছে। শহীদ মিনার নির্মাণে বাধা দেওয়া শহীদদের আঘাত করার সামিল। আমরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। আগামী ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আগেই পূর্বনির্ধারিত ইঞ্জিনিয়ারিং অ্যান্ড সার্ভে ইনস্টিটিউটের পরিত্যক্ত ভবনের জায়গায় রাজশাহীর কেন্দ্রীয় শহীদ মিনারের ভিত্তিপ্রস্তর স্থাপনের জোর দাবি জানাচ্ছি।

মানববন্ধনে মহানগর ছাত্রলীগের সভাপতি রকি কুমার ঘোষের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মাহমুদ হাসান রাজিবের সঞ্চালনায় বক্তব্য রাখেন রাজশাহী কলেজ ছাত্রলীগের সভাপতি নূর মোহাম্মদ সিয়াম, সাধারণ সম্পাদক নাইমুল হাসান নাঈম, মহানগর ছাত্রলীগের যুগ্ম-সাধারণ সম্পাদক আল মাহমুদ দ্বীপ, মিলন কুমার সরকার, সাংগঠনিক সম্পাদক সিরাজুম মুবিন সবুজ, নিউ ডিগ্রী কলেজের ছাত্রলীগের সভাপতি মাইনুল হাসান বাপ্পি প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭৩৭ ঘণ্টা, ডিসেম্বর ০৭, ২০২০
এসএস/এইচএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।