ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

রাজশাহীতে মোবাইল ফোনে জিনের বাদশাহ চক্রের উৎপাত

শরীফ সুমন, জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১০

রাজশাহী: রংপুর, বগুড়া ও নীলফামারীর পর এবার রাজশাহীতে শুরু হয়েছে কথিত জিনের বাদশাহ চক্রের উৎপাত।

জানা গেছে, সংঘবদ্ধ একটি চক্র নিজেদের জিনের বাদশাহ পরিচয় দিয়ে মোবাইল ফোনে সাধারণ মানুষের সঙ্গে প্রতারণা করছে।

চক্রটি প্রথমে কোনো সাধারণ মানুষের মোবাইল ফোনে কল করে কিছুণ কোরআন তেলাওয়াত করে।

পরে কণ্ঠস্বরে গাম্ভীর্য এনে শুরু করে ধর্মীয় উপদেশ। একপর্যায়ে নিজেকে জিনের বাদশাহ পরিচয় দিয়ে বলা শুরু করে, কলটি করা হয়েছে কোনো মসজিদ বা মাজারের খাদেমের মোবাইল ফোন থেকে।

এরপরই কল গ্রহণকারীকে গুপ্তধন কিংবা স্বর্ণমূর্তি দেওয়ার প্রলোভন দেখান জিনের বাদশাহ। টোপ গিললেই কৌশলে মোটা অঙ্কের টাকা হাতিয়ে নেয় চক্রটি। এভাবেই কথিত জিনের বাদশাহ চক্রের প্রতারণার ফাঁদে পা দিচ্ছে অনেকেই।
   
এ চক্রের উৎপাতে অতিষ্ঠ নগরীর শিরোইলের গৃহবধূ মিনা।

তিনি বাংলানিউজকে জানান, গত ২ থেকে ৮ সেপ্টেম্বর পর্যন্ত দফায় দফায় তার মোবাইল ফোনে কল দিয়ে বিরক্ত করছে জিনের বাদশা। কলগুলো আসে ০১৭৪৯৭০৭৫৫৪ নম্বর থেকে। কলকারী নিজেকে জ্বিনের বাদশাহ বলে পরিচয় দিয়ে বলেন, কলটি করা হয়েছে পাগলা পীরের মাজার থেকে। এরপর নানা ধর্মীয় কথাবার্তার পর ‘তোকে স্বর্ণের মূর্তি দেওয়া হবে’ এ ধরনের প্রলোভন দেখান।

 তারপর বলেন, এই মূর্তি বিক্রি করে তুই মসজিদ-মাদ্রাসা তৈরি করবি। তিন দিনের মধ্যে সাড়ে ৭ মণ মিষ্টি, ৫১ প্যাকেট আগর বাতি, ৫০টি মোমবাতি নিয়ে পাগলা পীরের মাজারে আসবি। তার আগে এ (কলকারীর) নম্বরে এক হাজার ১০ টাকা ফেক্সি লোড করবি। মাজারে এলেই তোর হাতে মূর্তি তুলে দেওয়া হবে। ’

এরপর মাজারের ঠিকানা জানিয়ে হুমকি দেওয়া হয়, ‘নির্দেশমতো কাজ না হলে তুই বোবা হয়ে যাবি।   তোর স্বামীর মারাত্মক তি হবে। ’

মিনা বলেন, ‘এ উৎপাতের কারণে ফোন বন্ধ করে রেখেছি। ”

মিনার মতো নগরীর অনেকেই এ উদ্ভট কল পাচ্ছেন বলে অভিযোগ করেন। এদের কেউ কেউ প্রতারিতও হচ্ছেন।
এ ব্যাপারে রাজশাহী মহানগর গোয়েন্দা পুলিশের সহকারী কমিশনার মোহাম্মদ তারিকুল ইসলাম বাংলানিউজকে বলেন, এর আগে মোবাইল ফোনে সর্বহারা, জেএমবি, দুদক কর্মকর্তা এবং বিভিন্ন মোবাইল কোম্পানির কাস্টমার কেয়ারের কর্মী পরিচয় দিয়ে সাধারণ মানুষকে প্রতারণা করা হচ্ছিলো। তবে এসব চক্রের অনেক সদস্য ডিবি পুলিশ ও র‌্যাবের হাতে গ্রেপ্তার হওয়ায় এ বিষয়ক প্রতারণা কিছুটা কমেছে।

তিনি আরও বলেন, ‘জিনের বাদশাহ পরিচয় দিয়ে মোবাইল ফোনে প্রতারণার বিষয়টি ইদানিং ঘটছে। তবে এ ব্যাপারে এখনও কোনো অভিযোগ পাওয়া যায়নি। ’

এদিকে, জিনের বাদশাহর পরিচয়ে বগুড়া, রংপুর ও নীলফামারীরবাসীকে প্রতারণা করে আসা চক্রটির বেশ কয়েক সদস্যকে এরই মধ্যে গ্রেপ্তার করেছে র‌্যাব।

সর্বশেষ সৈয়দপুরে গ্রেপ্তার হয় এ চক্রের দুই সহযোগী।

বাংলাদেশ সময়: ১৮৩৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।