ঢাকা, রবিবার, ৯ মাঘ ১৪২৭, ২৪ জানুয়ারি ২০২১, ১০ জমাদিউস সানি ১৪৪২

জাতীয়

বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙচুরে দেশব্যাপী প্রতিবাদ ও বিক্ষোভ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০৮ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০২০
বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙচুরে দেশব্যাপী প্রতিবাদ ও বিক্ষোভ বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাংচুরে দেশব্যাপী প্রতিবাদ ও বিক্ষোভ

ঢাকা: কুষ্টিয়া শহরের পাঁচ রাস্তার মোড়ে নির্মাণাধীন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য ভাঙচুরের প্রতিবাদে দেশব্যাপী বিক্ষোভ ও প্রতিবাদ মিছিল অনুষ্ঠিত হয়েছে।
 
শনিবার (৫ ডিসেম্বর) দেশব্যাপী বিভিন্ন রাজনৈতিক এবং সামাজিক সংগঠনের পক্ষ থেকে এ প্রতিবাদ জানানো হয়।


 
সিলেট
বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙচুরের প্রতিবাদে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে সিলেট জেলা যুবলীগ এদিন রাত ৯টায় সিলেট জেলা পরিষদের সামনে থেকে বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি নগরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে শেষ হয়।
  
বিক্ষোভ মিছিলে সিলেট জেলা যুবলীগের সভাপতি শামীম আহমদ ভিপি ও সাধারণ সম্পাদক মো.শামীম আহমদ নেতৃত্ব দেন। এ সময় যুবলীগের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।  

ব‌রিশাল
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য ভাঙার প্রতিবাদে বরিশালে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

এদিন সন্ধ্যায় সোহেল চত্ত্বর থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয়ে নগরীর প্রধান সড়কগু‌লো প্রদক্ষিণ করে। বিক্ষোভ মিছিলে মহানগর ও জেলা আওয়ামী লীগ, ছাত্রলীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবকলীগসহ সহযোগী সংগঠনের নেতা কর্মীরা অংশ নেন।

বিক্ষোভ মিছিল শেষে বরিশাল জেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ের সামনে একটি বিক্ষোভ সমাবেশ করা হয়।

সমাবেশে সিটি মেয়র ও নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেরনিয়বাত সাদিক আব্দুল্লাহ, মহানগর আওয়ামী লীগের সভাপতি একে জাহাঙ্গির হোসেন বক্তব্য রাখেন।

ঢাকা
বঙ্গবন্ধুর নির্মাণাধীন ভাস্কর্য ভাঙচুরের ঘটনার প্রতিবাদে রাজধানীতে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ করেছে কৃষক লীগ এবং ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগ।

এদিন সন্ধ্যায় কৃষক লীগের সভাপতি কৃষিবিদ সমীর চন্দের নেতৃত্বে বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙচুরের প্রতিবাদে একটি বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।
মিছিলটি জাতীয় প্রেসক্লাব থেকে থেকে শুরু হয়ে বঙ্গবন্ধু এভিনিউয়ের আওয়ামী লীগ কার্যালয়ে গিয়ে শেষ হয়।

অপরদিকে, বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙচুরের প্রতিবাদে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমান এবং সাধারণ সম্পাদক এস. এ মান্নান কচির নেতৃত্বে সন্ধ্যা সাড়ে ৬টায় ধানমন্ডি থেকে তাৎক্ষনিক একটি প্রতিবাদি বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।
   
সাভার
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য ভাঙচুরের প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে সাভার আশুলিয়া থানা যুবলীগ।
রাত ৯ টায় আশুলিয়ার বাইপাইল এলাকায় বিক্ষোভ মিছিলটি বের করেন যুবলীগের নেতারা। বিক্ষোভ মিছিলটি নবীনগর-চন্দ্রা মহাসড়ক হয়ে থানা স্ট্যান থেকে ঘুরে বাইপাইল এসে সমাবেশের মাধ্যমে শেষ হয়।

জাবি ছাত্রলীগের মশাল মিছিল

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্মাণাধীন ভাস্কর্য ভেঙে ফেলার প্রতিবাদ ও জড়িতদের দ্রুত গ্রেফতারের দাবিতে মশাল মিছিল করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) শাখা ছাত্রলীগ।

শনিবার রাত সাড়ে ৯টার দিকে বিশ্ববিদ্যালয়ের পরিবহন চত্ত্বর থেকে এ প্রতিবাদ মিছিল শুরু হয়। এরপর মিছিলটি বিশ্ববিদ্যালয়ের প্রান্তিক গেইট হয়ে ঢাকা-আরিচা মহাসড়ক দিয়ে প্রধান ফটকে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়।
 
এ সময় জাবি শাখা ছাত্রলীগের উপ-দপ্তর সম্পাদক এম মাইনুল ইসলাম রাজন, পঙ্কজ দেবনাথ, আফফান হোসেন আপন, আজিজুর রহমান লিলু, আকলিমা আক্তার এশা, আকতারুজ্জামান সোহেল, সৌমিক, ইসমাঈল হোসাইন, সাইফুল ইসলাম, আহমেদ আরিফ প্রমুখ উপস্থিত ছিলেন।
 

রাজশাহী
 
চাঁপাইনবাবগঞ্জ
 
বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙার ঘঠনায় চাঁপাইনবাবগঞ্জে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।
 
রাত ৯ টায় চাঁপাইনবাবগঞ্জ জেলা ছাত্রলীগের সহ-সভাপতি আলমগীর কবির ইউসুফের নেতৃত্বে এ বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়।
 
বিক্ষোভ মিছিলটি শহরের গুরুত্বপূর্ণ মোড় ঘুরে ক্লাবসুপার মার্কেট চত্তরের সামনে বিক্ষোভ সমাবেশ করেন।
 
সমাবেশে বক্তব্য রাখেন চাঁপাইনবাবগঞ্জ জেলা ছাত্রলীগের সহ সভাপতি আলমগীর কবির ইউসুফ, জেলা ছাত্রলীগ সহ সভাপতি হিমেল, জেলা ছাত্রলীগ যুগ্ম সম্পাদক রিজন ও ছাত্রলীগ নেতা কল্লোল প্রমুখ।

চট্রগ্রাম

নোয়াখালী
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের ভাস্কর্য নির্মাণের বিরোধিতা ও ভাংচুরের প্রতিবাদে নোয়াখালীতে সম্মিলিত সাংস্কৃতিক জোট মানববন্ধন কর্মসূচি পালন করেছে।  
 
বিকেল ৪টায় জেলার কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের নেতারা, কবি, শিল্পী ও সংস্কৃতি কর্মীদের অংশগ্রহণে ঘণ্টাব্যাপী এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।  
 
মানববন্ধন চলাকালে প্রতিবাদে সমাবেশে জাতীয় কবিতা পরিষদ নোয়াখালীর সাধারণ সম্পাদক মোয়াজ্জেম হোসেন আরমানের সঞ্চালনায় বক্তব্য রাখেন, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি বিমেলেন্দু মজুমদার, সাধারণ সম্পাদক এমদাদ হোসেন কৈশোরসহ বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের নেতারা।
 
বাংলাদেশ সময়: ০১০৬ ঘণ্টা, ডিসেম্বর ০৬, ২০২০
আরকেআর/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa