ঢাকা, রবিবার, ১০ মাঘ ১৪২৭, ২৪ জানুয়ারি ২০২১, ১০ জমাদিউস সানি ১৪৪২

জাতীয়

জাতীয় মানবাধিকার সমিতির নীতি নির্ধারণী কমিটি গঠন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৫ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০২০
জাতীয় মানবাধিকার সমিতির নীতি নির্ধারণী কমিটি গঠন জাতীয় মানবাধিকার সমিতির নীতি নির্ধারণী কমিটি

ঢাকা: বাংলাদেশ জাতীয় মানবাধিকার সমিতির সর্বোচ্চ নীতি নির্ধারণী (স্থায়ী কমিটি) গঠন করা হয়েছে।

বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) সেগুনবাগিচা সেগুন চাইনিজ রেস্তোরাঁয় বাংলাদেশ জাতীয় মানবাধিকার সমিতির সভায় এ কমিটি গঠন করা হয়।

১১ সদস্য বিশিষ্ট স্থায়ী কমিটির নয়জন সদস্য হলেন— মো. মঞ্জুর হোসেন ঈসা (চেয়ারম্যান), অ্যাডভোকেট সাইফুল ইসলাম সেকুল (মহাসচিব), লায়ন আল আমিন (সাংগঠনিক সম্পাদক), অ্যাডভোকেট মো. জুয়েল মুন্সী সুমন, অ্যাডভোকেট মো. মাহবুবুর রহমান দুলাল, মো. আলমগীর কবির, মো. কামরুল খাঁন, অ্যাডভোকেট মারুফা খাতুন, ঢাবির সাবেক শিক্ষার্থী মিনারা জামান।

সভার শুরুতেই বিজয়ের ৪৯ বছর উপলক্ষে সব শহীদ মুক্তিযোদ্ধার প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করা হয়। করোনাকালীন যারা মৃত্যুবরণ করেছেন, তাদের বিদেহী আত্মার মাগফেরাত এবং আক্রান্ত হয়ে যারা অসুস্থ, তাদের সবার সুস্থতা কামনা করা হয়।

সভায় সম্মিলিত আলোচনা করে আরও সিদ্ধান্ত নেওয়া হয়, আগামী ১০ ডিসেম্বর আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে কেন্দ্রীয় কমিটির পক্ষ থেকে করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ বিষয়ে সচেতনতার জন্য লিফলেট ও মাস্ক বিতরণ এবং ঢাকাসহ প্রতিটি জেলায় পোস্টার টাঙানো হবে।

এছাড়া, জাতীয় প্রেসক্লাবের সামনে সকাল ৯টায় বাংলাদেশ জাতীয় মানবাধিকার সমিতির পক্ষ থেকে মানববন্ধন ও র‌্যালি কর্মসূচি ঘোষণা করা হয়। প্রতিটি জেলা, মহানগর, উপজেলা ও ইউনিয়নে সংগঠনের স্ব স্ব কমিটির উদ্যোগে ১০ ডিসেম্বর আন্তর্জাতিক মানবাধিকার দিবসের কর্মসূচি ঘোষণা করা হয়। ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবসে শহীদ বেদিতে শ্রদ্ধা নিবেদন, ১৬ ডিসেম্বর বিজয় দিবসে জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন এবং আলোচনা সভার কর্মসূচি ঘোষণা করা হয়।

২০২১ সালের ১ মার্চ বাংলাদেশ জাতীয় মানবাধিকার সমিতি ২১ বছরে পদার্পণ উপলক্ষে কেন্দ্রীয় জাতীয় সম্মেলন ২০২১-২০২৩ এর ঘোষণা করা হয়। এছাড়াও বাংলাদেশের ২০২১ সালের ২৬ মার্চ স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালন উপলক্ষে একটি জাতীয় কমিটি গঠনের সিদ্ধান্ত হয় পরবর্তী সভায় এ জাতীয় কমিটির নাম ঘোষণা করা হবে।

বাংলাদেশ জাতীয় মানবাধিকার সমিতির থিমসং আনুষ্ঠানিকভাবে আগামী ১০ ডিসেম্বর আন্তর্জাতিক মানবাধিকার দিবসে দেশবাসী ও বিশ্ববাসীর সামনে উপস্থাপন করা হবে। থিমসং এর কথা ও সুর দিয়েছেন প্রখ্যাত চিত্রপরিচালক গীতিকার ও সুরকার জুলহাস চৌধুরী পলাশ। গুরুত্বপূর্ণ এ সভায় সভাপতিত্ব করেন সংগঠনের চেয়ারম্যান মো. মঞ্জুর হোসেন ঈসা।

বাংলাদেশ সময়: ১৬১৫ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০২০
এমএইচ/এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa