ঢাকা, রবিবার, ১০ মাঘ ১৪২৭, ২৪ জানুয়ারি ২০২১, ১০ জমাদিউস সানি ১৪৪২

জাতীয়

খাদ্যে ট্রান্সফ্যাটের মাত্রা নিয়ন্ত্রণ করা যাচ্ছে না

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১৮ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০২০
খাদ্যে ট্রান্সফ্যাটের মাত্রা নিয়ন্ত্রণ করা যাচ্ছে না

রাজশাহী: নীতিমালার অভাবে দেশে খাদ্যে ট্রান্সফ্যাটের মাত্রা নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। এতে জনস্বাস্থ্য চরম হুমকির মুখে পড়ছে।

ভোক্তারা নিজের অজান্তেই মৃত্যুর মুখে পতিত হচ্ছেন। কারণ খাদ্যে ট্রান্সফ্যাট মানুষের শরীরে মরণঘাতী হৃদরোগের ঝুঁকি বহুগুণ বাড়িয়ে দেয়। এ অবস্থায় দ্রুততম সময়ের মধ্যে সবধরনের ফ্যাট, তেল এবং খাদ্য দ্রব্যে ট্রান্সফ্যাটের সর্বোচ্চ সীমা মোট ফ্যাটের দুই শতাংশ নির্ধারণ এবং তা কার্যকর করার এখন সময়ের দাবি।

বুধবার (২ ডিসেম্বর) রাজশাহীতে ‘খাদ্যে ট্রান্সফ্যাট, হৃদরোগের ঝুঁকি এবং করণীয়: ভোক্তা পরিপ্রেক্ষিত’ শীর্ষক ওরিয়েন্টেশন কর্মশালা আয়োজন করা হয়। এতে মূল বিষয়বস্তু উপস্থাপনের পর বক্তারা এসব দাবি জানান।

বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান প্রগতির জন্য জ্ঞান (প্রজ্ঞা) ও কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) যৌথভাবে রাজশাহী মহানগরীর একটি কনভেনশন সেন্টারে এ কর্মশালার আয়োজন করে। কর্মশালা আয়োজনে সার্বিক সহযোগিতা করে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ।

কর্মশালায় প্রধান অতিথি ছিলেন ক্যাব উপদেষ্টা এ কে এম খাদেমুল ইসলাম। ক্যাব রাজশাহী শাখার সভাপতি কাজী গিয়াসের সভাপতিত্বে কর্মশালা সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা মামুন।

কর্মশালায় আলোচ্য বিষয় সম্পর্কে আলোকপাত করেন ক্যাবের প্রোজেক্ট কো-অর্ডিনেটর খন্দকার তৌফিক আল হোসাইনী এবং প্রজ্ঞার ট্রান্সফ্যাট বিষয়ক প্রজেক্ট কো-অর্ডিনেটর শিহাব মাহমুদ।  

কর্মশালায় আরও উপস্থিত ছিলেন দৈনিক সোনার দেশের ভারপ্রাপ্ত সম্পাদক আকবারুল হাসান মিল্লাত, পবা কনজুমারস কমিটির সভাপতি কাজী নাজমুল ইসলামসহ ক্যাবের জেলা-উপজেলার সদস্যরা এবং বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার সাংবাদিকরা।

বাংলাদেশ সময়: ০০১৮ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০২০
এসএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa