ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কাতারে অনিয়মিত কর্মীদের নিয়মিতকরণের অনুরোধ

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৬ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০২০
কাতারে অনিয়মিত কর্মীদের নিয়মিতকরণের অনুরোধ

ঢাকা: কাতারে অবস্থানরত অনিয়মিত হয়ে পড়া বাংলাদেশি কর্মীদের নিয়মিতকরণের জন্য অনুরোধ জানিয়েছেন সেদেশে নিযুক্ত রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিন।  

বুধবার ( ২ ডিসেম্বর) কাতারের প্রশাসনিক উন্নয়ন, শ্রম ও সমাজ বিষয়ক মন্ত্রণালয়ের সহকারী আন্ডার সেক্রেটারি হাসান আল ওবাইদলির সঙ্গে বৈঠকে এ অনুরোধ জানান।

কাতার দূতাবাস জানায়, বৈঠকে কাতারে ফিরে আসার জন্য অপেক্ষমাণ আটকে পড়া বাংলাদেশিদের প্রত্যাশার কথা তুলে ধরে তাদের দ্রুত ফিরিয়ে আনার বিষয়ে বাংলাদেশের রাষ্ট্রদূত বিশেষভাবে অনুরোধ করেন। দ্রুততম সময়ের মধ্যে আটকে পড়া প্রবাসীদের কাতারে ফিরিয়ে আনার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হয়েছে বলে আন্ডার সেক্রেটারি রাষ্ট্রদূতকে অবহিত করেন। তবে কাতারের শ্রম আইন লঙ্ঘনকারী কোম্পানি বা প্রতিষ্ঠানের আবেদন অধিকতর যাচাই-বাছাই করে সিদ্ধান্ত নেওয়া হবে বলে সভায় জানানো হয়।

নতুন কর্মী নিয়োগ প্রক্রিয়া পুনরায় চালু করার সিদ্ধান্তকে বাংলাদেশের রাষ্ট্রদূত স্বাগত জানান এবং কাতারের বিভিন্ন সেক্টরে বাংলাদেশি কর্মী নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়ার জন্য সবিশেষ অনুরোধ করেন।  

ওবাইদলি বাংলাদেশ থেকে নতুন কর্মী নিয়োগের বিষয়টি সক্রিয় বিবেচনার আশ্বাস দেন। এছাড়া কাতারে অবস্থানরত অনিয়মিত হয়ে পড়া বাংলাদেশি কর্মীদের নিয়মিতকরণের জন্য রাষ্ট্রদূত অনুরোধ করলে ওবাইদলি এ বিষয়েও সহযোগিতার আশ্বাস দেন।

স্পন্সরশিপ পরিবর্তন, কর্মক্ষেত্রে কর্মীদের বিভিন্ন সমস্যা উত্তরণে কাতারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় এবং দূতাবাস যৌথভাবে সচেতনতামূলক কর্মসূচিসহ অন্য কর্মপন্থা প্রণয়ন ও বাস্তবায়নের বিষয়ে বৈঠকে একমত পোষণ করা হয়।

অত্যন্ত আন্তরিক ও সৌহার্দ্যপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত বৈঠকে শ্রম মন্ত্রণালয়ের কর্মী নিয়োগ বিভাগের পরিচালক ফাওয়াজ আল রাইজ, আন্তর্জাতিক সহযোগিতা বিষয়ক বিভাগের পরিচালক শেখা মোহাম্মদ আল খাতের, শ্রম-সম্পর্ক বিভাগের সহকারী পরিচালক মোহাম্মদ আব্দুল ওয়াহিদ আল ওবাইদলি এবং দূতাবাসের কাউন্সেলর (শ্রম) ড. মোহাম্মদ মুস্তাফিজুর রহমান, কাউন্সেলর (শ্রম) মোহাম্মদ রবিউল ইসলাম ও কাউন্সেলর (রাজনৈতিক ও অর্থনৈতিক) মাহবুর রহমান উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২১৩৯ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০২০
টিআর/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।