ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সচিবালয়ের সামনের ফুটপাতে মলমূত্র

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১২ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০২০
সচিবালয়ের সামনের ফুটপাতে মলমূত্র

দেশের গুরুত্বপূর্ণ একটি এলাকা বাংলাদেশ সচিবালের সামনে আব্দুল গনি সড়কের ফুটপাত ময়লা-আবর্জনা ও মলমূত্রে সয়লাব হয়ে গেছে। চরম অপরিচ্ছন্ন ও অস্বাস্থ্যকর ওই পথে চলাফেরা করতে দুর্ভোগের শিকার হচ্ছেন বিভিন্ন স্থান থেকে সচিবালয়ের কাজে আসা অসংখ্য মানুষ এবং সাধারণ পথারীরা।

বুধবার সরেজমিনে দেখা যায়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সামনে সড়কে ওসমানী উদ্যান সংলগ্ন ফুটপাতের বেশিরভাগ স্থানই মলমূত্র ও ময়লা আবর্জনায় ভরা। ওই এলাকায় কোনো পাবলিক টয়লেট না থাকায় দিনের বেলায় বিভিন্ন কাজে আসা অনেক মানুষ ফুটপাতেই মূত্র ত্যাগ করেন। ফুটপাত ঘেঁষে সারিসারি গাড়ি পার্কিংয়ের কারণে অনেকটা আড়াল থাকায় এই নোংরা কাজে তেমন একটা বিঘ্ন ঘটে না। তাছাড়া অনেকটা অরক্ষিত ওই এলাকায় রাতে বা অন্য নিরিবিলি সময়েও ভাসমান মানুষ মলমূত্র ত্যাগ করে থাকে। এতে একদিকে আশপাশের এলাকায় চরম দুর্গন্ধ ছড়িয়ে পড়ে অন্যদিকে দিনে ও রাতে চলাচলকারী জনগণের ভোগান্তি বেড়েই চলেছে।

এ বিষয়ে সচিবালয়ের সামনে ওসমানী উদ্যানের পাশের একটি ফাস্টফুড দোকানের মালিক জানান, সচিবালয়ের মতো গুরুত্বপূর্ণ এ এলাকায় প্রতিদিন বহু মানুষের আনাগোনা হয়। অথচ এখানার ফুটপাত পরিচ্ছন্ন রাখার ব্যাপারে সিটি করপোরেশন বা সংশ্লিষ্ট দায়িত্বশীল প্রতিষ্ঠানের কোনো উদ্যোগ দেখা যায় না। ফলে এ ফুটপাতটি যেন মানুষের মলমূত্র ত্যাগের নিরাপদ স্থানে পরিণত হয়েছে। ইচ্ছামত ময়লা-আবর্জনা ফেলে রাখা হয় সেখানে। এতে পাশের চায়ের দোকান, হোটেল-রেস্টরেন্টসহ অন্য দোকানপাটে বেচাকেনা করার পরিবেশও নষ্ট হচ্ছে। ফুটপাথ সংশ্লিষ্ট ড্রেনগুলোও থাকে অপরিচ্ছন্ন। এতেও চরম দুর্গন্ধ ছড়ায়। দুর্ভোগের পাশাপাশি স্বাস্থ্যঝুঁকিতে পড়ছে মানুষ।

জরুরি ভিত্তিতে এই এলাকায় যত্রতত্র মলমূত্র ত্যাগ বন্ধ করে স্বাস্থ্যকর পরিবেশ ফিরিয়ে আনতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন ভুক্তভোগীরা।  

সূত্র: কালের কণ্ঠ

বাংলাদেশ সময়: ১৯০৩ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০২০
নিউজ ডেস্ক 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।