ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মুজিব শতবর্ষ নাট্যোৎসবের প্রথম দিনে মঞ্চস্থ ‘বাতিঘর’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪০ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০২০
মুজিব শতবর্ষ নাট্যোৎসবের প্রথম দিনে মঞ্চস্থ ‘বাতিঘর’

রাজশাহী: রাজশাহীতে ‘মুজিব শতবর্ষ নাট্যোৎসব’ এর প্রথম দিন সন্ধ্যায় বঙ্গবন্ধুর জীবনাদর্শ ও মুক্তিযুদ্ধের কাহিনী অবলম্বনে রচিত নাটক ‘বাতিঘর’ মঞ্চস্থ হয়েছে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে জেলা প্রশাসনের সার্বিক তত্বাবধানে এই নাট্যোৎসব শুরু হয়েছে।

 

মঙ্গলবার (১ ডিসেম্বর) সন্ধ্যা ৬টায় রাজশাহী শিল্পকলা একাডেমিতে একটি নৃত্যালেখ্যর মাধ্যমে উৎসব উদ্বোধন করা হয়। এতে অংশ নেন—নৃত্যশিল্পী ল্যাডলী মোহন মৈত্র ও আলো মৈত্র।

নৃত্যালেখ্য শেষে প্রদীপ প্রজ্জ্বলন করে উৎসবের উদ্বোধন করেন রাজশাহী জেলা প্রশাসক মো. আব্দুল জলিল। তিনি বলেন, নাটক সমাজ পরিবর্তনের একটি হাতিয়ার। কবিতা যদিও সাহিত্যের সবচেয়ে সর্বোৎকৃষ্ট একটি মাধ্যম। কিন্তু এর মাধ্যমে শুধু উচ্চ শিক্ষিত মানুষকে জাগানো সম্ভব। তবে নাটকের মাধ্যমে সমাজের অসঙ্গতিগুলো তুলে ধরে সকল শ্রেণির মানুষকে সচেতন করা যায়।

এ জন্য নাটক হচ্ছে সমাজ পরিবর্তনের সবচেয়ে শক্তিশালী একটি মাধ্যম। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে আয়োজিত এ নাট্যোৎসব নতুন প্রজন্মকে দেশপ্রেমে উদ্বুদ্ধ করবে বলেও উল্লেখ করেন রাজশাহী জেলা প্রশাসক।

উৎসবের প্রথমদিনে মঞ্চায়িত বঙ্গবন্ধুর জীবন আদর্শকে কেন্দ্র করে গড়ে ওঠা ‘বাতিঘর’ নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন আনোয়ারুল ইসলাম। অভিনয় শিল্পী হিসেবে নাটকে অংশ নেন—গোলাম মোর্শেদ, মনোয়ার হোসেন, আতাউর রহমান, মোকসেদ আলী, মতিউর রহমান, খালেদা আক্তার, মাহমুদ হাসান, সবুজ আযম, আলমগীর হোসেন, আনোয়ার হোসেন, সাজু আহমেদ, জান্নাতুল রাব্বি, কাজল আক্তার ও কবিতা।

উৎসবের দ্বিতীয় দিন বুধবার (২ ডিসেম্বর) রয়েছে কামারুল্লাহ্ সরকার ও নিতাই কুমার সরকার রচিত রাজশাহী থিয়েটার প্রযোজিত নাটক ‘পথিকৃৎ’। নাটকটির নির্দেশনাও দিয়েছেন কামারুল্লাহ সরকার।

তৃতীয় দিনে পরিবেশিত হবে বিমল বন্দোপাধ্যায় রচিত ও মামুন উর রশিদ নির্দেশিত রাজশাহী সাংস্কৃতিক সংঘ প্রযোজিত নাটক ‘একটি অবাস্তব গল্প’।

করোনাকালে স্বাস্থ্যবিধি মেনে সীমিত দর্শকের উপস্থিতিতে রাজশাহীতে নাট্যোৎসবটি শুরু হয়েছে। তবে সবার জন্য প্রবেশমূল্য ছাড়াই নাট্যোৎসব উন্মুক্ত করা হয়েছে। প্রতিদিন সন্ধ্যা ছয়টায় একটি করে নাটক মঞ্চস্থ হবে বলে জানিয়েছেন আয়োজকরা।

বাংলাদেশ সময়: ২১৩৮ ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০২০
এসএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ