ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

দুই দশক পূর্তিতে সপ্তাহব্যাপী ঐতিহ্য বই উৎসব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪২ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০২০
দুই দশক পূর্তিতে সপ্তাহব্যাপী ঐতিহ্য বই উৎসব দেশের অন্যতম সৃজনশীল প্রকাশনা সংস্থা ঐতিহ্য নিজেদের পথচলার দুই দশক পূর্তিতে আয়োজন করেছে সপ্তাহব্যাপী বই উৎসবের। ছবি: রাজীন চৌধুরী

ঢাকা: হালকা রৌদেলা হৈমন্তিক সকালে বইপ্রেমীদের জন্য দারুণ আয়োজন। দেশের অন্যতম সৃজনশীল প্রকাশনা সংস্থা ঐতিহ্য নিজেদের পথচলার দুই দশক পূর্তিতে আয়োজন করেছে সপ্তাহব্যাপী বই উৎসবের।

মঙ্গলবার (০১ ডিসেম্বর) রাজধানীর ধানমণ্ডির বেঙ্গল বই প্রাঙ্গণে কোনো ধরনের আনুষ্ঠানিকতা ছাড়াই শুরু হয়েছে ঐতিহ্য বই উৎসব৷

এ বিষয়ে ঐতিহ্যের প্রধান নির্বাহী আরিফুর রহমান নাইম বলেন, ক্যাবল টিভি, মোবাইল, ইন্টারনেট ও ডিভাইসের যুগে সৃজনশীল বই প্রকাশনাকে চ্যালেঞ্জ হিসেবে নিয়ে ঐতিহ্য প্রকাশ করে চলেছে বিষয়বৈচিত্রপূর্ণ বই ও সাথে কালজয়ী চিরায়ত বাংলা সাহিত্যের রচনাবলি। এর মধ্যে করোনাকালেও ঐতিহ্য প্রকাশ করে চলেছে বিষয়বৈচিত্রপূর্ণ একাধিক বই।

তিনি বলেন, ৩০ খণ্ডে রবীন্দ্র-রচনাবলিসহ বিভূতিভূষণ, মানিক, জীবনানন্দ, শরৎ, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর ও আল মাহমুদ রচনাবলি পাঠকমহলে দিয়েছে মানসম্পন্ন রচনাবলি সহজে সংগ্রহের সুযোগ। এই ডিসেম্বরেই প্রকাশিত হতে যাচ্ছে প্রমথ চৌধুরী- রচনাবলি। কাজ চলছে আরও বেশ কিছু রচনাবলি প্রকাশের। ঐতিহ্য তার অর্জনের সবটুকু গৌরব ভাগ করে নিতে চায় পাঠকদের সাথে। তার জন্য করোনাকালে কষ্টসাধ্য হলেও পাঠকদের উপর্যুপরি অনুরোধের প্রেক্ষিতে  এ বই উৎসবের আয়োজন করা হয়েছে।

সকালে উৎসবের দ্বার উন্মোচনের পর থেকেই পাঠকরা আসতে শুরু করেন বেঙ্গল বই প্রাঙ্গণে। যারা বেঙ্গল বইয়ে এসেছিলেন তারাও ঢুঁ মেরেছেন উৎসব প্রাঙ্গণে।

ধানমণ্ডি ১৫ থেকে বেঙ্গল বইয়ে এসেছিলেন তাহমিনা বুশরা। বাংলানিউজকে তিনি বলেন, বেঙ্গল বইয়ে আমি নিয়মিতই আসি। আজকে এসে দেখি বইয়ের এ উৎসবটি শুরু হয়েছে। ভালো লেগেছে। আরেকদিন আসতে হবে।

উৎসবে উপলক্ষে পাঠক ঐতিহ্য প্রকাশিত সহস্রাধিক বই কিনতে পারছেন ৫০ শতাংশ পর্যন্ত ছাড়ে। রচনাবলিতেও থাকবে বিশেষ ছাড়। এছাড়াও বিকাশ পেমেন্টে থাকছে আনলিমিটেড শতাংশ ইন্সট্যান্ট ক্যাশব্যাক এবং ক্রেডিট/ডেবিট কার্ডে পেমেন্টের সুযোগ।

বই উৎসব উপলক্ষ্যে ঐতিহ্য প্রকাশ করেছে 'প্রিয় ৫০ প্রেমের কবিতা' শিরোনামের সিরিজের প্রথম চারটি বই। বইগুলো হলো সৈয়দ শামসুল হক, আবদুল মান্নান সৈয়দ, রফিক আজাদ ও আসাদ চৌধুরীর 'প্রিয় ৫০ প্রেমের কবিতা'৷ কবিতাগুলো বাছাই করেছেন কবিদের স্ত্রী যথাক্রমে আনোয়ারা সৈয়দ হক, সায়রা সৈয়দ, দিলারা হাফিজ ও সাহানা চৌধুরী৷

এছাড়াও ঐতিহ্য বই উৎসব উপলক্ষে বেঙ্গল পাবলিকেশনসও নির্ধারিত কিছু বই ৫০ শতাংশ ছাড়ে বিক্রি হচ্ছে।

বই উৎসব কোনো বিরতি ছাড়া ৭ ডিসেম্বর পর্যন্ত প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ১ টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে৷

বাংলাদেশ সময়: ১৩৪০ ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০২০
ডিএন/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।