ঢাকা, রবিবার, ৪ মাঘ ১৪২৭, ১৭ জানুয়ারি ২০২১, ০২ জমাদিউস সানি ১৪৪২

জাতীয়

পরিত্যক্ত খাল উদ্ধার করে সবজির আবাদ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৯ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০২০
পরিত্যক্ত খাল উদ্ধার করে সবজির আবাদ

নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জের খানপুর রেললাইন এলাকায় গঞ্জে আলী খাল যেখানে আগে দখল হয়ে থাকা অবস্থায় ময়লা আবর্জনা পড়ে পুরো খালটি ময়লার স্থান হয়ে গিয়েছিল সেখানে এখন শাক সবজির আবাদ করা হচ্ছে।

রোববার (২৯ নভেম্বর) সরেজমিনে দেখা যায়, উদ্ধার হওয়া খালের দু’পাশে এখন শাক-সবজির চাষ করছেন স্থানীয়রা।

সেখানে উর্বর মাটি হওয়ায় দ্রুত ফলন হচ্ছে।

স্থানীয় কাউন্সিলর শওকত হাসেম শকু বলেন, এই খাল নিয়ে অনেক কিছু হয়েছে। আমরা চেয়েছিলাম যেখানে পানির স্রোত ছিল সেখানে স্রোত ফেরাতে ও খাল উদ্ধার করতে। এই খাল দখল হওয়ার কারণে ড্রেনের পানি ও বৃষ্টির দিনে বৃষ্টির পানি জমে সড়ক ডুবে থাকতো। সেই খালের ময়লা-আবর্জনা পরিষ্কার করে সেখানে এখন নৌকা চলাচলের ব্যবস্থা করা হয়েছে। সেই খালের চারপাশেই বৃক্ষ রোপণ করা হচ্ছে এবং পাড়ে শাক-সবজির পরীক্ষামূলক চাষাবাদ করে সফলতা পাওয়া গেছে।

তিনি বলেন, কিছুদিন আগে সেখানে শাক-সবজির বীজ বপনের পর এখন সেগুলো বড় হয়েছে এবং সেগুলো তোলাও হয়েছে। আশা করছি এ কাজেও আমরা সফলতা পাবো। দেখেই ভালো লাগছে যে সুন্দর একটি স্পট হচ্ছে যেখানে ওয়ার্ডবাসী ও নগরবাসী সময় কাটাতে পারবেন। আমি আশা করি আমাদের উন্নয়ন কাজে সবাই সহায়তা করবেন।

কাউন্সিলর আরো জানান, এখানে আরো অনেক উন্নয়ন হবে। এই খাল হবে একটি বিনোদন স্পট। ইতোমধ্যে মেয়র এ ব্যাপারে সম্মতি দিয়েছেন এবং কাজের প্রক্রিয়াও শুরু হয়েছে। আশা করছি দ্রুতই আমরা এ কাজ শুরু করতে পারবো।

শকু আরো বলেন, আমাদের নতুন প্রজন্ম শাক-সবজি চেনে কম। আবার অনেকেই কীভাবে শাক-সবজির আবাদ হয় জানে না। তাদের জানাতেই এই প্রয়াস।  

বাংলাদেশ সময়: ২১৫৫ ঘণ্টা,  নভেম্বর ২৯, ২০২০
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa