ঢাকা, সোমবার, ৫ মাঘ ১৪২৭, ১৮ জানুয়ারি ২০২১, ০৩ জমাদিউস সানি ১৪৪২

জাতীয়

সন্ধ্যা পূজার মধ্য দিয়ে সুন্দরবনের দুবলার চরে রাস উৎসব শুরু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৮ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০২০
সন্ধ্যা পূজার মধ্য দিয়ে সুন্দরবনের দুবলার চরে রাস উৎসব শুরু রাসমেলা । ছবি: বাংলানিউজ

বাগেরহাট: সুন্দরবনের দুবলার চরের মন্দিরে সন্ধ্যা পূজার মধ্য দিয়ে ঐতিহ্যবাহী রাস উৎসব শুরু হয়েছে।  

রোববার (২৯ নভেম্বর) সন্ধ্যায় পুরোহিতের মন্ত্রপাঠের মাধ্যমে এ পূজা শুরু হয়।

এরপর থেকেই পূজায় আগত সনাতন ধর্মালম্বীরা প্রসাদ বিতরণ শুরু করে। রাত ১১টা পর্যন্ত চলবে এই প্রসাদ বিতরণ।

সোমবার (৩০ নভেম্বর) সকালে বঙ্গোপসাগরে পূণ্য স্নানের মধ্য দিয়ে এবারের রাস পূজা শেষ হবে। প্রতি বছর অর্ধ লাখ ভক্ত ও পূণ্যার্থী এই উৎসবে অংশগ্রহণ করলেও এবছর করোনা পরিস্থিতির কারণে মাত্র তিন সহস্রাধিক পূজারী অংশগ্রহণ করেছেন। ভক্ত ও দর্শনার্থীরা বিভিন্ন মনোবাসনা মেটোতে মন্দিরে প্রার্থনা করছেন।

সন্ধ্যা পূজা শুরুর সময়ে মন্দির প্রাঙ্গনে ভক্তদের পাশাপাশি সুন্দরবন বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মোহাম্মাদ বেলায়েত হোসেন, দুবলা ফিশার ম্যান গ্রুপ ও রাসমেলা উদযাপন কমিটির সভাপতি এস এম কামাল হোসেন, রাসমেলা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক প্রদীপ বসু শন্তু, র‌্যাব, কোস্টগার্ড ও নৌবাহিনীর প্রতিনিধিসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

রাসমেলা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক প্রদীপ বসু শন্তু বলেন, রাস উৎসব আমাদের ইতিহাস, ঐতিহ্য ও ধর্মীয় অনুভূতির সঙ্গে মিশে আছে। প্রতিবছরই আমরা ষাড়ম্বরে এই পূজা উদযাপন করে থাকি। এবছর করোনা সংক্রমণ প্রতিরোধে সরকারি নির্দেশনা মোতাবেক আমরা স্বল্প পরিসরে দুবলার চরের রাস পূজার আয়োজন করেছি। এবারের পূজায় শুধুমাত্র সনাতন ধর্মালম্বীরা অংশগ্রহণ করেছেন। আমরা কোনো রকম উৎসবের ব্যবস্থা রাখিনি। শুধুমাত্র ধর্মীয় আরাধনার বিষয়টি নিশ্চিত করা হয়েছে। সোমবার সকালে পূণ্য স্নানের মাধ্যমে আমরা এবারের রাস পূজার শেষ করব।
 
বাংলাদেশ সময়: ২১৩৬ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০২০
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa