ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নজরদারিতে ধর্মীয় উসকানিমূলক প্রচারণায় অভিযুক্তরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৯ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০২০
নজরদারিতে ধর্মীয় উসকানিমূলক প্রচারণায় অভিযুক্তরা

ঢাকা: ধর্মীয় ইস্যুতে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন উসকানিমূলক প্রচারণার দায়ে অভিযুক্তরা নজরদারিতে রয়েছে। এসব আপত্তিকর প্রচারণাকারীদের তথ্য সংগ্রহ করছে পুলিশের বিভিন্ন ইউনিট।

পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) সাইবার পুলিশ সেন্টার সূত্র জানায়, লালমনিরহাটের পাটগ্রামে শহীদুন্নবী নামে একজনকে পুড়িয়ে হত্যার পর থেকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এসব অপপ্রচারের বিরুদ্ধে নজরদারি বাড়ায়। এখন পর্যন্ত ওই ঘটনায় প্রায় ৫০ জনকে গ্রেফতার করা হয়েছে।

এরপর ফ্রান্সের প্রেসিডেন্ট বক্তব্যকে কেন্দ্র করে দেশজুড়ে বিক্ষোভ হয়। বর্তমানে ভাস্কর্য ইস্যুতে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিতর্ক চলমান রয়েছে। এসব কর্মকাণ্ড সাইবার পুলিশ সেন্টার নজরদারি করছে। এখন পর্যন্ত প্রায় ২০ থেকে ২৫ জনকে শনাক্ত করে তাদের বিষয়ে তথ্য সংগ্রহ করা হচ্ছে।

সিআইডি ছাড়াও কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিসি), অ্যান্টি টেররিজম ইউনিট (এটিইউ) নজরদারি অব্যাহত রেখেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন আপত্তিকর পোস্ট খতিয়ে দেখছেন সংশ্লিষ্টরা।

সম্প্রতি পুলিশ সদর দপ্তরের সহকারী মহাপরিদর্শক (মিডিয়া) মো. সোহেল রানা এক ভিডিও বার্তায় ধর্মীয় ইস্যুতে প্রতিক্রিয়া জানানোর ক্ষেত্রে সচেতন হতে অনুরোধ জানিয়েছেন। ধর্মীয় কোনো বিষয়ে উত্তেজনা প্রকাশ না করার অনুরোধ জানিয়েছেন তিনি।

তিনি বলেন, দেশের মানুষের ধর্মের প্রতি অগাধ বিশ্বাস ও আস্থা। সরল বিশ্বাসের সুযোগ নিয়ে কিছু দুষ্কৃতকারী, কিছু অসৎ মানুষ, অপরাধমনস্ক মানুষ ধর্মীয় গুরুত্বপূর্ণ নানা বিষয়ে মিথ্যাচার করে, গুজব ছড়িয়ে বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা চালিয়েছেন। এর বলি হয়েছেন অনেক নিরীহ মানুষ। প্রয়োজনে ৯৯৯ ফোন করে তথ্যের সত্যতা যাচাই করে নিতে পারেন বা স্থানীয় থানায় যোগাযোগ করতে পারেন। কারও সঙ্গে পরামর্শ না করে তাৎক্ষণিক প্রতিক্রিয়া দেখাবেন না। লাইক, কমেন্ট ও শেয়ার করবেন না।

বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০২০
পিএম/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।