ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নাটোরে পানির জন্য কৃষকদের কালভার্ট ভাঙ্গার চেষ্টা

আল মামুন জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১০
নাটোরে পানির জন্য কৃষকদের কালভার্ট ভাঙ্গার চেষ্টা

নাটোর: পানির অভাবে চাষাবাদ ব্যাহত হওয়ায় মঙ্গলবার সকালে নাটোরের বাগাতিপাড়ায় বড়াল নদীর ওপর নির্মিত একটি কালভার্ট ভেঙ্গে ফেলার চেষ্টা করেন বিুব্ধ কৃষকরা।

স্থানীয়রা জানান, মঙ্গলবার সকাল ১১টার দিকে এলাকার কয়েক শ’ কৃষক ব্রিজটি ভাঙ্গার জন্য বাগাতিপাড়ার মিশ্রিপাড়ায় জড়ো হন।

একপর্যায়ে হাতুড়ি শাবল চালিয়ে কৃষকরা ১২ ফিট দৈর্ঘ্য ও ১৫ ফিট প্রস্থ কালভার্টটি ভাঙ্গা শুরু করলে বাগাতিপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা গৌতম চন্দ্র পাল ঘটনাস্থলে গিয়ে উত্তেজিত কৃষকদের নিবৃত্ত করেন। তিনি দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আশ্বাস দিলে দুপুর ১টার দিকে কৃষকরা ফিরে যান।

স্থানীয় কৃষকরা বাংলানিউজকে জানান, চলতি বছরে অনাবৃষ্টির প্রভাবে বাগাতিপাড়া ও নাটোর সদর উপজেলার ২২ টি বিলে আবাদ করা ফসল নষ্ট হচ্ছে। এ অবস্থায় বাগাতিপাড়ার কৃষকদের ভরসা ছিল মৃতপ্রায় বড়াল নদীর পানি। কিন্তু মিশ্রিপাড়ার ওই কালভার্টের কারণে উত্তরের এলাকাগুলো পানি শূন্য হয়ে পরেছে।

এতে করে প্রায় ২ লাখ একর জমির আমন ধান রায় প্রয়োজনীয় সেচ ও পাট জাগ দেয়ার পানি না পেয়ে দিশেহারা হয়ে পড়েছেন কৃষকরা।

দয়রাম ইউপি’র সাবেক চেয়ারম্যান আব্দুল ওহাব বাংলানিউজকে জানান, কৃষকরা বিষয়টির প্রতিকার চেয়ে সংশ্লিষ্ট কর্তৃপ ও জেলা প্রশাসকের কাছে বারবার আবেদন করেছেন। কিন্তু কোনও প্রতিকার না পেয়ে শেষ পর্যন্ত মঙ্গলবার সকালে হাতুড়ি-শাবল নিয়ে নিজেরাই কালভার্টটি ভাঙ্গতে শুরু করে।

নাটোর এলজিইডির নির্বাহী প্রকৌশলী লোকমান আলী বাংলানিউজকে জানান, আশির দশকে নির্মিত ১২ ফিট দৈর্ঘ্য ও ১৫ ফিট প্রস্থ কালভার্টটি পানি প্রবাহে কোনও সমস্যা সৃষ্টি করেনি এযাবত। তবে আবহাওয়াগত পরিবর্তনের প্রভাবে এ বছর প্রাকৃতিক বিপর্যয়ের কারণে এ বছর পানি সংকট দেখা দিয়েছে।

লোকমান আলী আরও জানান, নাটোর এলজিইডির সহকারী প্রকৌশলী আব্দুর রহিম এবং উপ-সহকারী প্রকৌশলী সালাউদ্দিন বুধবার ব্রিজটি পরিদর্শন করবেন। তাদের সুপারিশ অনুযায়ী পরবর্তী ব্যবস্থা নেয়া হবে।

বাংলাদেশ সময়: ১৭৩২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।