ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

নারী উদ্যোক্তা কর্মসূচিতে জনপ্রতিনিধিদের সম্পৃক্ত করার সুপারিশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৬ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০২০
নারী উদ্যোক্তা কর্মসূচিতে জনপ্রতিনিধিদের সম্পৃক্ত করার সুপারিশ

ঢাকা: প্রশিক্ষণের মাধ্যমে নারীর কর্মসংস্থান ও নারী উদ্যোক্তা সৃষ্টির কর্মসূচিসহ মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সব কর্মসূচিতে জনপ্রতিনিধিদের সম্পৃক্ত করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

রোববার (২৯ নভেম্বর) একাদশ জাতীয় সংসদের মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৭তম বৈঠকে এ সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি মেহের আফরোজের সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে কমিটির সদস্য আব্দুল আজিজ এবং সাহাদারা মান্নান অংশ নেন।

বৈঠকে নিউ ইস্কাটনস্থ কেন্দ্রীয় মহিলা পুনর্বাসন সংস্থার বর্তমান অবস্থা, পানিতে ডুবে যাওয়া প্রতিরোধকল্পে শিশুদের সাঁতার প্রশিক্ষণ কর্মসূচি এবং প্রশিক্ষণের মাধ্যমে নারীর কর্মসংস্থান ও উদ্যোক্তা সৃষ্টির কর্মসূচির বাস্তবায়ন অগ্রগতি সম্পর্কে আলোচনা করা হয়।

কমিটি স্বাধীনতার পর ১৯৭২ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কর্তৃক প্রতিষ্ঠিত ঢাকার নিউ ইস্কাটনস্থ কেন্দ্রীয় মহিলা পুনর্বাসন সংস্থায় জরুরি ভিত্তিতে চিঠি পাঠিয়ে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এবং সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের প্রতিনিধি কর্তৃক পরিদর্শন করে সংস্থার রেজিস্ট্রেশন কোন মন্ত্রণালয়ের অধীন, হোস্টেলের বোর্ডারদের তালিকা ও তাদের দেওয়া অর্থ কোথায় সেই তথ্য অনুসন্ধানের সুপারিশ করে।

বৈঠকে পানিতে ডুবে যাওয়া প্রতিরোধকল্পে শিশুদের সাঁতার প্রশিক্ষণ কর্মসূচির অধীন সিরাজগঞ্জ জেলার তাড়াশ উপজেলায় যারা প্রশিক্ষণ নিয়েছেন তাদের পূর্ণাঙ্গ তথ্য (উপকারভোগীদের নাম, ঠিকানা, মোবাইল নম্বর, জাতীয় পরিচয় পত্র/জন্ম নিবন্ধনের ফটোকপি) আগামী বৈঠকে উপস্থাপনের সুপারিশ করা হয়।

কমিটি প্রশিক্ষণের মাধ্যমে নারীর কর্মসংস্থান ও উদ্যোক্তা সৃষ্টি কর্মসূচিসহ মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অন্যান্য সব কর্মসূচি যে এলাকার জন্য  নেওয়া হয়েছে সেই এলাকার জনপ্রতিনিধিদের সম্পৃক্ত ও ব্যাপক প্রচার-প্রচারণার সুপারিশ করে।

বৈঠকে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিবকে বিভিন্ন প্রকল্প পরিচালকদের নিয়ে বৈঠক করে তাদের কাজের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত এবং কাজের সফলতার ওপর ভিত্তি করে পরবর্তী দায়িত্ব দেওয়ার সুপারিশ করেছে।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালকসহ জাতীয় সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮০৫ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০২০
এসকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।