ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

খাগড়াছড়িতে পরিবহন সংগঠনে অসন্তোষ, দুই পক্ষের আল্টিমেটাম

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০০ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২০
খাগড়াছড়িতে পরিবহন সংগঠনে অসন্তোষ, দুই পক্ষের আল্টিমেটাম

খাগড়াছড়ি: অনুমোদনহীন কমিটি, ক্ষমতার অপপ্রয়োগ, সমন্বয়হীনতা, ক্ষমতা কুক্ষিগত করে রাখাসহ একাধিক অভিযোগ উঠেছে খাগড়াছড়ি সড়ক পরিবহন মালিক গ্রুপের পরিচালনা কমিটির বিরুদ্ধে। এই নিয়ে পরিবহন সংগঠনটিতে অসন্তোষ দেখা দিয়েছে।

এতদিন তা অদৃশ্য থাকলেও এখন দুটি পক্ষ পাল্টাপাল্টি অবস্থানে রয়েছেন।

ইতিমধ্যে দুটি পক্ষ থেকে সাংবাদিক সম্মেলন করা হয়েছে। এতে একটি পক্ষ খাগড়াছড়িতে সড়ক পরিবহন মালিক গ্রুপের বর্তমান কমিটিকে অবৈধ কমিটি উল্লেখ করে সভাপতি/সম্পাদকসহ নেতাদের পদত্যাগ করে নির্বাচনসহ চারদফা দাবি জানিয়েছে। ৫ ডিসেম্বরের মধ্যে দাবি না মানলে ৬ ডিসেম্বর থেকে অবরোধ, অবস্থান ধর্মঘটের আল্টিমেটাম দেয়া হয়। অপর দিকে বর্তমান কমিটি নিজেদের বৈধ দাবি করে আল্টিমেটাম প্রতিহতের ঘোষণা দিয়েছেন।

এদিকে পাল্টাপাল্টি এমন সিদ্ধান্তে খাগড়াছড়ির পরিবহন সেক্টরে বিশৃঙ্খলা তৈরি হতে পারে বলে মনে করেছেন অনেকে।

সংগঠনটির ১৪৪ জন্য মালিক সদস্যের অধিকাংশ ক্ষমতায় থাকা ব্যক্তিদের প্রতি অসন্তুষ্টি জানিয়েছে। তারা সংগঠনের সভাপতি-সম্পাদকের কাছে লিখিত আবেদন করে সাধারণ নির্বাচন দেয়ার দাবি জানান। আবেদনে তারা সভাপতি সম্পাদককে মালিকদের ব্যবসার ক্ষতি হচ্ছে জানিয়ে অবিলম্বে সাধারণ নির্বাচনের দাবি জানিয়েছেন।

জানা যায়, ২০১৯ সালে ২ নভেম্বর খাগড়াছড়ি সড়ক পরিবহন মালিক গ্রুপের সাধারণ সভা অনুষ্ঠিত হয়। সভায় বাণিজ্য সংগঠন আইন ১৪(১) অমান্য করে নির্বাচন ছাড়াই কমিটি গঠন করা হয়। উক্ত বৈঠকে উপস্থিত তিন মালিক সদস্যের প্রস্তাবনায় সভাপতি হন মাহবুবুল আলম এবং খলিলুর রহমান খোকনকে করা হয় মালিক গ্রুপের সেক্রেটারি। এছাড়া মো. হানিফকে কার্যকরী সদস্য করা হয়।

তবে তিন মালিক সদস্য মো. হোসেন, মো. রোকন উদ্দিন ও মো. নুর হোসেন কার্যকরী কমিটির কোনো পদে প্রস্তাব বা সমর্থন দেননি বলে দাবি করেন। তারা বলেন, আমরা বৈঠকে উপস্থিত ছিলাম। তবে আমরা গণতান্ত্রিক উপায়ে নির্বাচনের কথা বলেছি। ১১ বছর ধরে যারা অবৈধ উপায়ে ক্ষমতা দখল করে রেখেছে, সংগঠনের টাকা লুটপাট করছে, তাদের প্রস্তাব কিংবা সমর্থন দেয়ার প্রশ্নই ওঠেনা। তারা মিথ্যার আশ্রয় নিয়ে ক্ষমতায় গেছে। ক্ষমতায় যাওয়ার এক বছর পেরিয়ে গেলেও এখনো কমিটি অনুমোদন পায়নি।

চারদফা দাবিতে সাংবাদিক সম্মেলন:
গত ২৫ নভেম্বর খাগড়াছড়িতে সড়ক পরিবহন মালিক গ্রুপের বর্তমান কমিটির সভাপতি/সম্পাদকসহ নেতাদের পদত্যাগ করে নির্বাচনসহ চারদফা দাবিতে সংবাদ সম্মেলন করেছে শান্তি পরিবহনের সাধারণ মালিকরা।

খাগড়াছড়ি প্রেস ক্লাবে এসময় তারা বলেন, অবৈধ মনগড়া কমিটির করে খাগড়াছড়ি সড়ক পরিবহন মালিক গ্রুপ (শান্তি পরিবহন) পরিচালনার নামে একচ্ছত্র আধিপত্য বিস্তার করে কোটি টাকা হাতিয়ে নিচ্ছে সিন্ডিকেট চক্রটি। নেই কোনো স্বচ্ছতা।

আগামী ৫ ডিসেম্বরের মধ্যে সংশ্লিষ্ট বিষয়ে ব্যবস্থা না নিলে আগামী ৬ ডিসেম্বর রোববার সকাল থেকে শান্তি পরিবহনের সড়ক অবরোধ ও শান্তি পরিবহন মালিক গ্রুপের অফিসে অবস্থান ধর্মঘটের আল্টিমেটাম দেয় নেতৃবৃন্দরা।

এদিকে নিজেদের বৈধ দাবি করে বর্তমান কমিটির সাধারণ সম্পাদক হাজী মো. খলিলুর রহমান খোকন বলেন, আমরা বিধি মোতাবেক নির্বাচনের মাধ্যমে ক্ষমতায় এসেছি। অবৈধ উপায়ে আসিনি। এখন যে আল্টিমেটাম বা গাড়ি বন্ধের হুমকি দেওয়া হচ্ছে, এমন পরিস্থিতি যদি তৈরি হয় নিশ্চই আমরা বসে থাকবো না।

সংগঠনটির সভাপতি হাজী মাহবুবুল আলম বলেন, সংগঠনে অবৈধভাবে পদে বসার কোনো সুযোগ নেই। সাধারণ সদস্যরা চেয়েছে বলে আমরা পদে বসেছি। এই নিয়ে হাই কোর্টে রিট দায়ের করা হয়েছে। এখন আদালত যদি আমাদের বৈধ বলে তাহলে নতুন করে কিছু করার নেই। আর যদি অবৈধ বলে তাহলে দ্রুত সাধারণ সভা করে নির্বাচন দেওয়া হবে।

বর্তমান কমিটির পাল্টা সাংবাদিক সম্মেলন:
আল্টিমেটাম দিয়ে সাংবাদিক সম্মেলন করার একদিন পর পাল্টা সাংবাদিক সম্মেলন করে নিজেদের অবস্থান ব্যাখ্যা করেছেন খাগড়াছড়িতে সড়ক পরিবহন মালিক গ্রুপের বর্তমান কমিটি। ২৭ নভেম্বর মালিক সমিতির কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে জানানো হয় ‘কতিপয় দুষ্কৃতিকারী, ক্ষমতালোভী, স্বার্থান্বেষী ও কুচক্রী মহল সুষ্ঠু ও গঠনতন্ত্র মোতাবেক নির্বাচিত কার্যকরী কমিটির বিরুদ্ধে মিথ্যা ও ভিত্তিহীন অভিযোগ করেছেন। সংগঠনের সভাপতি মাহাবুব আলম গঠনতন্ত্র মোতাবেক বৈধভাবে নির্বাচিত হন। ’

এছাড়া মালিক গ্রুপ প্রতি অর্থ বছরে অডিট সম্পন্ন করে এবং অডিটের কপি বাণিজ্য মন্ত্রণালয় ও জয়েন্ট স্টকে দাখিল করে। টাকা আত্মসাতের বিষয়টি একেবারেই ভিত্তিহীন বলেও জানান তারা। সংবাদ সম্মেলন থেকে অভিযোগকারীদের বিরুদ্ধে সংগঠনের গঠনতন্ত্র অনুযায়ী ব্যবস্থা নেওয়ার কথা জানানো হয়। এছাড়া কতিপয় সাধারণ মালিকদের ঘোষিত ৬ ডিসেম্বর সড়ক অবরোধ ও অবস্থান ধর্মঘটের অবরোধ কর্মসূচি প্রত্যাহারের ঘোষণা দেওয়া হয়। এসময় সংগঠনটির সভাপতি মাহাবুবুল আলম, সাধারণ সম্পাদক খলিলুর রহমানসহ পরিবহন মালিকেরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬৫৫ ঘন্টা, ২৮ নভেম্বর, ২০২০
এডি/এইচএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।