ঢাকা, শুক্রবার, ৭ মাঘ ১৪২৭, ২২ জানুয়ারি ২০২১, ০৮ জমাদিউস সানি ১৪৪২

জাতীয়

বান্দরবানে বৌদ্ধদের কঠিন চীবর দানোৎসব উদযাপিত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৬ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২০
বান্দরবানে বৌদ্ধদের কঠিন চীবর দানোৎসব উদযাপিত কঠিন চীবর দানোৎসব। ছবি: বাংলানিউজ

বান্দরবান: যথাযথ ও ধর্মীয় অনুষ্ঠানের মধ্য দিয়ে বান্দরবানের উজানীপাড়া রাজগুরু মহা বৌদ্ধ বিহারে দানোত্তম শুভ কঠিন চীবর দানোৎসব উদযাপিত হয়েছে।  

শনিবার (২৮ নভেম্বর) সকাল থেকে নানা আয়োজনে বৌদ্ধ বিহারের দায়ক-দায়িকা ও সেবক সংঘের আয়োজনে বিহার প্রাঙ্গণে এই দানোত্তম শুভ কঠিন চীবর দানোৎসব অনুষ্ঠিত হয়।

কঠিন চীবর দানোৎসব উপলক্ষে প্রথমে জাতীয় ও ধর্মীয় পতাকা উত্তোলন ও মঙ্গল শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে বিহার প্রাঙ্গণে এসে সমবেত হয়। পরে মঙ্গলসূত্র পাঠ এর মাধ্যমে পূজনীয় ভিক্ষুসংঘের পিন্ডচরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়, এর পরপরই পঞ্চশীল প্রার্থনা, সদ্ধর্ম দেশনা, অষ্ট পরিষ্কারদান ও মহাসংঘদান অনুষ্ঠিত হয়।

এসময় বিহারের বিহারাধ্যক্ষ ড. সুবন্নলংকারা মহাথের উপস্থিত থেকে পঞ্চশীল প্রার্থনা দেন। অনুষ্ঠানে চিৎমরম বৌদ্ধ বিহারের বিহারাধ্যক্ষ ভদন্ত পামোক্ষা মহাথের, বোমাং সার্কেলের রাজা উচপ্রু, রাজকুমার চহ্লাপ্রু জিমি, রাজকুমার মংওয়ে প্রুসহ বিভিন্ন বিহারের উপাসক-উপাসিকা ও দায়ক-দায়িকারা উপস্থিত ছিলেন।
  
মূলত প্রবারণা পূর্ণিমা উদযাপনের পরদিন থেকেই মাসব্যাপী বৌদ্ধ ধর্মালম্বীরা বিভিন্ন বিহারে বিহারে এই কঠিন চীবর দান অনুষ্ঠান উদযাপন করে থাকে আর এই কঠিন চীরব দানের মধ্য দিয়ে পরিবার ও দেশের মঙ্গল প্রার্থনা করে দায়ক দায়িকারা।

বাংলাদেশ সময়: ১৫৪৩ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২০
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa