ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শরণখোলায় জমি অধিগ্রহণে ক্ষতিগ্রস্তদের চেক হস্তান্তর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৮ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০২০
শরণখোলায় জমি অধিগ্রহণে ক্ষতিগ্রস্তদের চেক হস্তান্তর ক্ষতিগ্রস্ত জমির মালিকদের চেক হস্তান্তর। ছবি: বাংলানিউজ

বাগেরহাট: বাগেরহাটের শরণখোলায় টেকসই বেড়িবাঁধ নির্মাণের জন্য জমি অধিগ্রহণের ফলে ক্ষতিগ্রস্ত মালিকদের বাড়ি বাড়ি গিয়ে চেক হস্তান্তর করছেন জেলা প্রশাসন।  

শুক্রবার (২৭ নভেম্বর) সকাল থেকে দুপুর পর্যন্ত উপজেলার সাউথখালী ইউনিয়নের বিভিন্ন গ্রামের অধিগ্রহণকৃত জমির মালিকদের মধ্যে এই চেক হস্তান্তর করেন জেলা প্রশাসক (ডিসি) মো. মামুনুর রশীদ।

 

এ সময় বাগেরহাটের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. শাহিনুজ্জামান, শরণখোলা উপজেলা পরিষদ চেয়ারম্যান রায়হান উদ্দিন শান্ত, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সরদার মোস্তফা শাহীন, সাউথখালী ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মোজাম্মেল হকসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।  

এদিন সাউথখালী ইউনিয়নের ৬৭ জন ক্ষতিগ্রস্ত জমির মালিককে ১ কোটি ৬৩ লাখ টাকার চেক বিতরণ করা হয়।
এদিকে, বাড়িতে বসে অধিগ্রহণের টাকা পেয়ে খুশি ক্ষতিগ্রস্ত জমির মালিকরা।  

চেকপ্রাপ্ত মুক্তিযোদ্ধা বারিক হাওলাদার বাংলানিউজকে জানান, তিনি বাড়ি বসেই ১৪ লাখ টাকার চেক পেয়েছেন। কোনো ধরনের ঘুষ ও দালাল ছাড়া জমি অধিগ্রহণের চেক পেয়ে তিনি আনন্দিত।

জমির মালিক রিজিয়া বেগমসহ কয়েকজন বাংলানিউজকে বলেন, বেড়ি বাঁধের জন্য জমি অধিগ্রহণের টাকা ঠিক মতো পাবো কি-না এ নিয়ে খুবই চিন্তিত ছিলাম। কিন্তু কোনো তদবির ছাড়াই বাড়ি বসেই টাকা পেলে খুবই উপকৃত হবো।

ক্ষতিগ্রস্ত জমির মালিকদের চেক হস্তান্তর শেষে পানি উন্নয়ন বোর্ড (পাউবো) বাগেরহাটের ৩৩/১ পোল্ডারের শরণখোলার বগী এলাকায় নির্মাণাধীন বেড়িবাঁধ পরিদর্শণ করেন ডিসি মো. মামুনুর রশীদসহ অতিথিরা।

ডিসি মো. মামুনুর রশীদ বাংলানিউজকে বলেন, কোনো এলাকায় উন্নয়ন কাজ করতে হলে, জমি অধিগ্রহণের প্রয়োজন হয়। আর জমি অধিগ্রহণ হলে এক ধরনের দুষ্টুচক্র দালালি করার জন্য সক্রিয় হয়ে ওঠে। আমরা ক্ষতিগ্রস্ত জমির মালিকদের দালালি ও হয়রানির হাত থেকে বাঁচাতে জমির মালিকদের ক্ষতিপূরণের টাকা বাড়ি বাড়িতে গিয়ে হস্তান্তর করছি। ভবিষ্যতেও বাগেরহাটের উন্নয়ন কাজের জন্য অধিগ্রহণ হওয়া জমির মালিকদের ক্ষতিপূরণের চেক বাড়িতে গিয়ে দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০২০
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।