ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নানা আয়োজনে পালিত হলো পাবনার ধুলাউড়ি গণহত্যা দিবস

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৪ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০২০
নানা আয়োজনে পালিত হলো পাবনার ধুলাউড়ি গণহত্যা দিবস ধুলাউড়ি গণহত্যা দিবস। ছবি: বাংলানিউজ

পাবনা: নানা আয়োজনের মধ্য দিয়ে পালিত হলো পাবনা ধুলাউড়ি গণহত্যা দিবস। দিবসটি উপলক্ষে শুক্রবার (২৭ নভেম্বর) সকালে সাঁথিয়া উপজেলার ধুলাউড়ি স্কুল মাঠে উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডের আয়োজনে দোয়া মাহফিল ও আলোচনা সভার আয়োজন করা হয়।

 

দিনের শুরুতেই ১৯৭১ সালের এই দিনে পাকসেনাদের হাতে নির্মমভাবে যারা শহীদ হন তাদের স্মরণে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন স্থানীয় মুক্তিযোদ্ধারা। পরে দিবসটি উপলক্ষে ধুলাউড়ি স্কুল মাঠে আলোচনা সভার আয়োজন করা হয়।

সাঁথিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এসএম জামাল আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি অ্যাডভোকেট শামসুল হক টুকু এমপি।  

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন- সাঁথিয়া উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডের সাবেক কমান্ডার আব্দুল লতিফ, বীর মুক্তিযোদ্ধা জামাল, সংশ্লিষ্ট ইউনিয়নের চেয়ারম্যান জরিপ মাস্টারসহ মুক্তিযোদ্ধা ও নিহত শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যরা। আলোচনা সভার আগে বীর শহীদদের সমাধিতে পুষ্পমাল্য অর্পণ ও শহীদদের বিদেহী আত্মার মাগফেরাত কামনায় দোয়া করা হয়।  

উল্লেখ্য ১৯৭১ সালের ২৭ নভেম্বর এই দিনে পাবনার সাঁথিয়া উপজেলার ধুলাউড়ি গ্রামে মুক্তিযোদ্ধারা অবস্থান নিয়েছেন এমন খবর পেয়ে মধ্য রাতে গ্রামটিতে হামলা চালায় পাকসেনা ও তাদের দোষররা। অপ্রস্তুত মুক্তিযোদ্ধা ও নিরীহ গ্রামবাসীদের ওপর নির্বিচারে অত্যাচার ও গুলি করে হত্যা করা হয় তাদের। একাধারে চলতে থাকে লুটপাট, ধর্ষণ ও অগ্নিসংযোগের মত ঘটনা। সেদিনের পাকসেনাদের আক্রমণে শহীদ হয় অর্ধশত মুক্তিযোদ্ধাসহ নিরীহ গ্রামবাসী। সেই থেকে ২৭ নভেম্বর ধুলাউড়ি গণহত্যা দিবস হিসেবে পালিত হয়ে আসছে।

বাংলাদেশ সময়: ১৯৩২ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০২০
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad