ঢাকা, রবিবার, ৪ মাঘ ১৪২৭, ১৭ জানুয়ারি ২০২১, ০২ জমাদিউস সানি ১৪৪২

জাতীয়

নারী ও শিশুর প্রতি সহিংসতা বন্ধে পরিবার থেকেই প্রতিরোধ গড়ে তুলতে হবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫১ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০২০
নারী ও শিশুর প্রতি সহিংসতা বন্ধে পরিবার থেকেই প্রতিরোধ গড়ে তুলতে হবে

রাজশাহী: নারী ও শিশুর প্রতি সহিংসতা বন্ধে পরিবার থেকেই প্রতিরোধ গড়ে তুলতে হবে। কারণ প্রতিটি ঘটনা পরিবার থেকে শুরু হয়।

পরে তা সামাজিকভাবে রূপ নেয়। এজন্য অপরাধের শুরুতেই প্রতিরোধের ব্যবস্থা নিলে- এক সময় এ ধরনের অপরাধ বন্ধ করা সম্ভব হবে।

রাজশাহীতে জেন্ডারভিত্তিক নির্যাতন ও সহিংসতা প্রতিরোধে আয়োজিত এক গোল টেবিল বৈঠকে বক্তারা এই অভিমত প্রকাশ করেছেন। বৃহস্পতিবার (২৬ নভেম্বর) দুপুরে রাজশাহীর বেসরকারি উন্নয়ন প্রতিষ্ঠান অ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি কমিউনিটি ডেভেলপমেন্ট (এসিডি) এই গোল টেবিল বৈঠকের আয়োজন করে। ব্র্যাকের সহযোগিতায় এসিডির নিজস্ব কনফারেন্স রুমে এই সভা অনুষ্ঠিত হয়৷ এতে সুশীল সমাজের প্রতিনিধিবৃন্দ অংশগ্রহণ করেন।

সভায় নারী ও শিশুর প্রতি জেন্ডার ভিত্তিক নির্যাতন রোধে পুরুষ ও কিশোরদের অংশগ্রহণ বিষয়ে আলোচনা ও করণীয় ঠিক করা হয়।

আলোচনা সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী সিটি কর্পোরেশনের ১৯, ২০ ও ২১ নং ওয়ার্ডের নারী কাউন্সিলর উম্মে সালামা ও মতিহার থানার সাব-ইন্সপেক্টর শিউলি আক্তার।

সভায় লক্ষ্য ও উদ্দেশ্য তুলে ধরেন- এসিডির প্রকল্প সমন্বয়কারী মো. মনিরুল ইসলাম পায়েল। এরপর নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে ভিডিও চিত্র প্রদর্শণী এবং নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে কর্মপরিকল্পনা প্রণয়ণ করা হয়। ভিডিও চিত্র প্রদর্শণী শেষে সুশীল সমাজের প্রতিনিদের মতামত জানতে চাওয়া হয়।

সুশীল সমাজের প্রতিনিধিরা তাদের মতামত ব্যক্ত করতে গিয়ে বলেন, আমরা যদি ছোট থেকেই আমাদের সন্তানদের সময় দিই তাদের সাথে বন্ধুত্বপূর্ণ আচরণ করি তাহলে তারা সমাজে প্রকৃত মানুষ হিসেবে গড়ে উঠবে। ছেলে ও মেয়ে শিশুকে আমরা সমান চোখে দেখবো। তাদের মতামতকে গুরুত্ব দেব। নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে নিজের পরিবারকে সচেতন করার পাশাপাশি আমাদের আশেপাশের লোকজনদের সচেতন করারও আহ্বান জানানো হয়।

আলোচনা সভায় রাজশাহী সিটি করপোরেশনের বিভিন্ন এলাকার শিক্ষক, ধর্মীয়নেতা, কাজী, আইনজীবি, এনজিও প্রতিনিধি ও আইন প্রয়োগ কারী সংস্থার প্রতিনিধিগণ অংশগ্রহণ করেন।

বাংলাদেশ সময়: ২৩৫১ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০২০
এসএস/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa