ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

নারীর প্রতি সহিংসতা রোধে সাইকেল মার্চ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০১ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০২০
নারীর প্রতি সহিংসতা রোধে সাইকেল মার্চ

নোয়াখালী: ধর্ষণ, যৌন নির্যাতনসহ নারীর প্রতি সব ধরনের সহিংসতার বিরুদ্ধে ‘জেগে ওঠো বাংলাদেশ’ স্লোগান নিয়ে নোয়াখালীতে বাইসাইকেল মার্চ করেছেন তরুণরা।  

বুধবার (২৫ নভেম্বর) দুপুর ১২টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে বঙ্গবন্ধু স্কয়ারে প্রধান অতিথি হিসেবে জেলা প্রশাসক খোরশেদ আলম খান ও বিশেষ অতিথি  হিসেবে পুলিশ সুপার আলমগীর হোসেন উপস্থিত থেকে সাইকেল মার্চের উদ্বোধন করেন।

 

সাইকেল মার্চে অংশগ্রহণকারীরা ধর্ষণ ও যৌন হয়রানি বন্ধ করা, নারীদের ঘরে-বাইরে-কর্মস্থলে-পরিবহনে নিরাপদ চলাচল নিশ্চিত করা, সভা-সমাবেশে নারীবিরোধী বক্তব্য বন্ধ করা, যৌন হয়রানি সংক্রান্ত মামলার তদন্তে বিচার বিভাগীয় তদন্ত চালু করার দাবি জানান।  

আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষব্যাপী প্রচারণার অংশ হিসেবে জাতিসংঘ জনসংখ্যা তহবিলের সহায়তায় পার্টিসিপেটরি রিসার্চ অ্যাকশন নেটওয়ার্ক-প্রাণ, নোয়াখালী জেলা স্কাউট এবং অ্যাকশন এইড বাংলাদেশ যৌথভাবে সাইকেল মার্চের আয়োজন করে।

নারীর প্রতি সহিংসতা বিরোধী সাইকেল মার্চে জেলার বিভিন্ন এলাকা থেকে দেড় শতাধিক তরুণ-তরুণী অংশ নেন। বঙ্গবন্ধু স্কয়ার থেকে সাইকেল মার্চটি শুরু হয়ে মাইজদি নতুন বাসস্ট্যান্ড এবং হরিণারায়নপুর সরকারি উচ্চ বিদ্যালয় ঘুরে নোয়াখালী শিল্পকলা একাডেমিতে এসে শেষ হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে জেলা প্রশাসক খোরশেদ আলম খান, পুলিশ সুপার মোহাম্মদ আলমগীর হোসেন, নারী অধিকার নেত্রী নুর নাহার রিনি, জেলা স্কাউটের সেক্রেটারি আহম্মদ হোসেন ধনু, প্রাণের প্রধান নির্বাহী নুরুল আলম মাসুদসহ অনেকে বক্তব্য দেন।

নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে বক্তারা উচ্চ আদালতের নির্দেশনা অনুযায়ী শিক্ষা প্রতিষ্ঠানসহ সরকারি-
বেসরকারি সব প্রতিষ্ঠানে নারী নির্যাতন বিরোধী সেল কার্যকর করা, সিডো সনদে স্বাক্ষর ও তার পূর্ণ বাস্তবায়ন এবং নারীর প্রতি বৈষম্যমূলক সব আইন ও প্রথা বিলোপ, তদন্তকালে ভুক্তভোগীকে মানসিক নিপীড়ন-হয়রানি বন্ধ করা এবং তার আইনগত ও সামাজিক নিরাপত্তা নিশ্চিত করা, অপরাধবিজ্ঞান ও জেন্ডার বিশেষজ্ঞদের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে অন্তর্ভুক্ত করা এবং ট্রাইব্যুনালের সংখ্যা বাড়িয়ে অনিষ্পন্ন সব মামলা দ্রুত নিষ্পত্তি করার দাবি জানান।

বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০২০
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।