ঢাকা, রবিবার, ৯ মাঘ ১৪২৭, ২৪ জানুয়ারি ২০২১, ১০ জমাদিউস সানি ১৪৪২

জাতীয়

৯ মাসে হত্যা-নির্যাতনের শিকার ২৮ গৃহকর্মী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৬ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০২০
৯ মাসে হত্যা-নির্যাতনের শিকার ২৮ গৃহকর্মী জাতীয় প্রেসক্লাবে আয়োজিত অনুষ্ঠান। ছবি: শাকিল আহমেদ

ঢাকা: চলতি বছরের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত ৯ মাসে ২৮ জন গৃহকর্মী হত্যা ও নির্যাতনের শিকার হয়েছেন। বুধবার (২৫ নভেম্বর) রাজধানীর জাতীয় প্রেসক্লাবে আয়োজিত অনুষ্ঠানে বাংলাদেশ ইন্সটিটিউট অব লেবার স্টাডিজ (বিলস) এই প্রতিবেদন প্রকাশ করেছে।

 

প্রতিবেদনে উঠে আসে গত ৯ মাসে সারাদেশে গৃহকর্মী হত্যা ও নির্যাতনের চিত্র। চলতি বছরের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত ৯ মাসে ২৮ জন গৃহকর্মী হত্যা ও নির্যাতনের শিকার হয়েছেন। তাদের মধ্যে ২ জনকে হত্যা ও ১০ জনের রহস্যজনক মৃত্যুসহ মোট ১২ জন প্রাণ হয়েছেন। ধর্ষণের শিকার হয়েছেন ৬ জন। শারীরিকভাবে নির্যাতনের শিকার হয়েছে ৭জন ও নির্যাতন সহ্য করতে না পেরে আত্মহত্যা করেছেন ৩ জন। এছাড়া গত ৯ বছরে অর্থাৎ ২০১১ থেকে ২০১৯ পর্যন্ত হতাহতের শিকার হয়েছেন ৫৪৭ জন গৃহকর্মী।  

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চ্যুয়ালি অংশ নেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মো. মুজিবুল হক। বিলস্ চেয়ারম্যান মো. হাবিবুর রহমান সিরাজের সভাপতিত্বে ও গৃহ শ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্কের ভারপ্রাপ্ত সমন্বয়কারী আবুল হোসাইনের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে ভার্চ্যুয়ালি বক্তব্য দেন সংসদ সদস্য শামসুন্নাহার ভুইয়া ও শিরীন আখতার।  

বাংলাদেশ সময়: ১৪১৫ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০২০
টিএম/জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa