ঢাকা, বুধবার, ১৩ মাঘ ১৪২৭, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ জমাদিউস সানি ১৪৪২

জাতীয়

মুক্তিযুদ্ধের চেতনা রক্ষায় কোটা পুনর্বহালের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৫ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০২০
মুক্তিযুদ্ধের চেতনা রক্ষায় কোটা পুনর্বহালের দাবি বাংলাদেশ মুক্তিযোদ্ধা সন্তান সংসদের মানববন্ধন কর্মসূচি। ছবি: শাকিল আহমেদ

ঢাকা: সরকারি চাকরিতে কোটা পুনর্বহালসহ সাত দফা দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সন্তান সংসদ।

বুধবার (২৫ নভেম্বর) সকাল সাড়ে ১০টায় রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন কর্মসূচি পালিত হয়।

এসময় সংগঠনের চেয়ারম্যান মো. সোলায়মান মিয়ার সভাপতিত্বে ও মহাসচিব মো. শফিকুল ইসলামের সঞ্চালনায় বক্তব্য রাখেন কেন্দ্রীয় নেতা মো. মাসুদ, আবিদ হাসান, মাসুম বিল্লাহ, রজত কান্তি, বিউটি আক্তার ও সুকান্ত ভট্টাচার্য প্রমুখ।

দাবিগুলো হলো— মুক্তিযুদ্ধের চেতনা রক্ষায় সরকারি চাকরির সব পদে কোটা পুনর্বহাল করতে হবে। সাংবিধানিক স্বীকৃতি ও মুক্তিযোদ্ধা পরিবারের সুরক্ষা আইন পাস করে মর্যাদা নির্ধারণ করতে হবে। মুজিবকোটের পবিত্রতা রক্ষায় সিনেমা ও নাটকে মুজিবকোট পরা বন্ধে আইন পাস করতে হবে। মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের পরিত্যক্ত সম্পত্তি দখলমুক্ত করে লাভজনক প্রতিষ্ঠানে রূপান্তর করতে হবে। সব জায়গায় মুক্তিযোদ্ধাদের ভিআইপি মর্যাদা দিতে হবে। এছাড়া মুক্তিযোদ্ধার সন্তান মেজর সিনহা ও এএসপি আনিসুল করুম শিপনসহ পরিকল্পিত সব খুনের বিচার করতে হবে।

মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্যে সংগঠনের চেয়ারম্যান মো. সোলায়মান মিয়া বলেন, ‘রাজাকার আলবদর ও আলশামসের বংশধররা এখনো সক্রিয়। তারাই কোটা বাতিলের দাবিতে আন্দোলন করে। এ রাজাকারদের সন্তানদের এদেশে থাকার অধিকার নেই। তাদের পাকিস্তানে পাঠিয়ে দিতে হবে। ’

তিনি মুক্তিযোদ্ধা সন্তান সংসদের সাত দফা দাবি মেনে নিতে সরকারের প্রতি জোর দাবি জানান।

বাংলাদেশ সময়: ১২০৫ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০২০
টিএম/এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa