ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

হাজী সেলিমের এলাকায় ১৫০ অবৈধ স্থাপনা উচ্ছেদ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪১ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০২০
হাজী সেলিমের এলাকায় ১৫০ অবৈধ স্থাপনা উচ্ছেদ

ঢাকা: বুড়িগঙ্গা নদীর তীরে ঢাকা-৭ আসনের সংসদ সদস্য হাজী সেলিমের এলাকায় উচ্ছেদ অভিযান চালিয়ে ১৫০টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)।

সোমবার (২৩ নভেম্বর) বেলা ১১টা থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত দ্বিতীয় দিনের মতো এ অবৈধ স্থাপনা উচ্ছেদ কার্যক্রম পরিচালনা করা হয়।



বিআইডব্লিউটিএর নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহবুব জামিল, ঢাকা নদীবন্দরের যুগ্ম পরিচালক (বন্দর) গুলজার আলী, সহকারী পরিচালক রেজাউল করিমসহ অন্য কর্মকর্তারা অভিযান পরিচালনা করেন।

অভিযানে পুরান ঢাকার বাবুবাজার থেকে সোয়ারিঘাট পর্যন্ত দোতলা পাকা ১৫টি দোকান, পাকা একতলা ২০টি, আধাপাকা ২৫টি, টিনের ঘর ৮৫টি এবং ৫টি পাকা দেওয়ালসহ মোট ১৫০টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়। উদ্ধার করা জমির পরিমাণ প্রায় ১ দশমিক ৫০ একর।

এছাড়াও অভিযানকালে নির্বিঘ্নে যানবাহন ও মানুষ চলাচলের স্বার্থে বাবুবাজার থেকে সোয়ারিঘাটের কাছে চাঁন সরদার কোল্ডস্টোর পর্যন্ত ভাসমান দোকানও অপসারণ করা হয়।   

অভিযান শেষে ঢাকা নদীবন্দরের যুগ্ম পরিচালক (বন্দর) গোলজার আলী বলেন, অভিযানে ১৫০টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। উদ্ধার করা জমি আর নতুন করে দখল হবে না, কারণ আমরা পরিকল্পনা করেছি উচ্ছেদ হওয়া এসব স্থানে আমরা মাটি কেটে সমান করে গাছ লাগিয়ে দেবো।

যাদের উচ্ছেদ করা হয়েছে তাদের অভিযোগ, তারা বিআইডব্লিউটিএর কাছ থেকে জমি লিজ নিয়ে ব্যবসা পরিচালনা করছিলেন। তবে জমি লিজ নেওয়ার মেয়াদ অনেক আগেই শেষ হয়েছে এবং বর্তমানে এসব জমি প্রভাবশালী ব্যক্তিরা দখল করে রেখেছিল বলে স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায়।  

রোববার ওয়াইজঘাট থেকে বাদামতলী এলাকা পর্যন্ত উচ্ছেদ অভিযান চালিয়ে ১৭০টি অবৈধ স্থাপনা গুঁড়িয়ে দেওয়া হয়। এতে নদীতীরের অন্তত তিন একর জমি উদ্ধার হয়।

বাংলাদেশ সময়: ২১৪০ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০২০
আরকেআর/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।