ঢাকা, বুধবার, ১১ অগ্রহায়ণ ১৪২৭, ২৫ নভেম্বর ২০২০, ০৮ রবিউস সানি ১৪৪২

জাতীয়

দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশের সক্ষমতা বেড়েছে: কেসিসি মেয়র

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৫ ঘণ্টা, নভেম্বর ২২, ২০২০
দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশের সক্ষমতা বেড়েছে: কেসিসি মেয়র ‘শিশুকেন্দ্রিক দুর্যোগ ঝুঁকি হ্রাস’ বিষয়ক কর্মশালায় কেসিসি মেয়র তালুকদার আব্দুল খালেক

খুলনা: খুলনা সিটি করপোরেশনের (কেসিসি) মেয়র তালুকদার আব্দুল খালেক বলেন, ‘বাংলাদেশ দুর্যোগপ্রবণ দেশ। দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশের সক্ষমতা বেড়েছে।

দুর্যোগকালীন মানুষ যেন আশ্রয়কেন্দ্রে যেতে পারে, তার জন্য সরকার জেলা, উপজেলা ও প্রত্যন্ত অঞ্চলে সাইক্লোন সেন্টার নির্মাণ করেছে। ’

রোববার (২২ নভেম্বর) দুপুরে নগর ভবন সম্মেলন কক্ষে ‘শিশুকেন্দ্রিক দুর্যোগ ঝুঁকি হ্রাস’ বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ইউনিসেফের সহযোগিতায় খুলনা সিটি করপোরেশন এ কর্মশালার আয়োজন করে।

এসময় মেয়র বলেন, ‘আমাদের দেশের মানুষের মানসিকতার পরিবর্তন করতে হবে। কারণ ১০ নম্বর বিপদ সংকেতের পরও মানুষ ঘর থেকে বের হতে চায় না। যার জন্য বাঁধ ভেঙে নারী ও শিশুদের বেশি ক্ষতি হয়। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মাটি দিয়ে মুজিবকেল্লা নির্মাণের নিদের্শ দিয়েছিলেন। সরকার সব উপজেলা ও প্রত্যন্ত অঞ্চলে মানুষের আশ্রয়ণের মুজিবকেল্লা নির্মাণে একটি প্রকল্প নিয়েছে। সবাই সচেতন হলে দুর্যোগে মৃত্যু ও সম্পদের ক্ষতি কমিয়ে আনা সম্ভব হবে। ’

কেসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা পলাশ কান্তি বালার সভাপতিত্বে কর্মশালায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন কেএমপির উপ-পুলিশ কমিশনার মো. এহসান শাহ, কেসিসির সচিব মো. আজমুল হক, চিফ প্ল্যানিং অফিসার মো. আবির-উল-জব্বার, রূপান্তরের প্রধান নির্বাহী স্বপন কুমার গুহ প্রমুখ। স্বাগত জানান ইউনিসেফের প্রতিনিধি সুফিয়া আক্তার। প্রবন্ধ উপস্থাপন করেন দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের পরামর্শক মলয় চাকী।

কর্মশালায় বাংলাদেশে নগর দুর্যোগ প্রেক্ষাপট ও রাষ্ট্রীয় দুর্যোগ ব্যবস্থাপনা কাঠামো, নগর দুর্যোগে শিশুদের ঝুঁকি ও বিপদাপন্নতা, শিশুর সুরক্ষা ও দুর্যোগ ঝুঁকি হ্রাসে রাষ্ট্রীয় নীতিমালা, শিশুকেন্দ্রিক দুর্যোগ ঝুঁকি হ্রাস পরিকল্পনা প্রণয়ন এবং স্থানীয় নগর দুর্যোগ চিহ্নিতকরণ, প্রধান বিপদাপন্নতা চিহ্নিতকরণ, ঝুঁকিহ্রাস কার্যক্রম নির্ধারণ ও পরিকল্পা প্রণয়ন এবং দুর্যোগকালীন নারী ও শিশুদের মৃত্যু কমানো বিষয়ে আলোচনা হয়।

কর্মশালায় বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা, জনপ্রতিনিধি, এনজিও, সুশীল সমাজের প্রতিনিধিরা অংশ নেন।

পরে মেয়র তালুকদার আব্দুল খালেক খুলনা প্রেসক্লাব মিলনায়তনে বাংলাদেশ ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের উদ্যোগে বঙ্গবন্ধুর ছোট ভাই শহীদ শেখ আবু নাসেরের সহধর্মিণী শেখ রিজিয়া নাসেরের আত্মার মাগফিরাত কামনা করে স্মরণসভা ও দোয়া মাহফিলে অংশ নেন।

বাংলাদেশ সময়: ১৫৩৫ ঘণ্টা, নভেম্বর ২২, ২০২০
এমআরএম/এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa