ঢাকা, বুধবার, ১১ অগ্রহায়ণ ১৪২৭, ২৫ নভেম্বর ২০২০, ০৮ রবিউস সানি ১৪৪২

জাতীয়

থালা-বাটি হাতে আশুলিয়ায় শ্রমিকদের ভুখা মিছিল

সাভার করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৬ ঘণ্টা, নভেম্বর ২২, ২০২০
থালা-বাটি হাতে আশুলিয়ায় শ্রমিকদের ভুখা মিছিল বকেয়া বেতনের দাবিতে আশুলিয়ায় পোশাক শ্রমিকদের ভুখা মিছিল

সাভার (ঢাকা): ১০ মাসের বকেয়া বেতনের দাবিতে থালা-বাটি হাতে নিয়ে ‘ভুখা মিছিল’ করেছেন এ ওয়ান বিডি লিমিটেড কারখানার শ্রমিকরা।

রোববার (২২ নভেম্বর) বেলা ১২টার দিকে সাভারের আশুলিয়া প্রেসক্লাব থেকে শুরু হয়ে মিছিলটি পুরাতন ইপিজেড, নতুন ইপিজেড, বাইপাইল ও জামগড়া হয়ে ফের আশুলিয়া প্রেসক্লাবের সামনে এসে শেষ হয়।

আন্দোলনরত শ্রমিকরা জানান, এ ওয়ান বিডি লিমিটেড কারখানার ১১০০ শ্রমিক গত ১০ মাস ধরে বকেয়া বেতন, ঈদ বোনাস এবং কারখানা খুলে কাজ ফিরিয়ে দেওয়া অথবা বাংলাদেশ ইপিজেড আইন ২০১৯ মোতাবেক সব বকেয়া বেতন পরিশোধের দাবিতে আন্দোলন করে আসছেন।

গত ১১ মাসে এ ওয়ান বিডি লিমিটেড কারখানা বা বেপজা কর্তৃপক্ষ কিংবা সরকার— কোনো পক্ষই বেতন পরিশোধের বিষয়ে দায়িত্ব নেয়নি। একে অপরের দিকে দায়িত্ব ঠেলে দিলেও বিষয়টি সুরাহা না হওয়ায় শ্রমিকরা দিশেহারা হয়ে পড়েছেন।

এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক সংহতির সভাপ্রধান তাসলিমা আখতার বাংলানিউজকে বলেন, শ্রমিকরা ঋণ করে খেয়ে না খেয়ে পরিবার নিয়ে দিনাতিপাত করছেন। করোনার কারণে পোশাক খাতে চাকরির অবস্থা খুবই খারাপ। নতুন চাকরির কোনো খবর নেই। অনেকেই পরিবার নিয়ে গ্রামে চলে গেছেন। আন্দোলন করে কিছু টাকা পাওয়ার আশায় সুদে ঋণ নিয়ে ঢাকায় এসেছেন। তাদের পিঠ দেয়ালে ঠেকে গেছে। এ অবস্থায় ঘুরে দাঁড়ানো ছাড়া, আন্দোলন ছাড়া আর কোনো পথ শ্রমিকদের সামনে খোলা নেই।

বাংলাদেশ সময়: ১৪৪৩ ঘণ্টা, নভেম্বর ২২, ২০২০
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa