ঢাকা, সোমবার, ১৫ অগ্রহায়ণ ১৪২৭, ৩০ নভেম্বর ২০২০, ১৩ রবিউস সানি ১৪৪২

জাতীয়

পাবনায় চিনিকল বন্ধের ষড়যন্ত্রের প্রতিবাদে বিক্ষোভ 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৪ ঘণ্টা, নভেম্বর ২১, ২০২০
পাবনায় চিনিকল বন্ধের ষড়যন্ত্রের প্রতিবাদে বিক্ষোভ  ষড়যন্ত্র করে চিনিকল বন্ধের প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ। ছবি: টিপু সুলতান

পাবনা: পাবনার ঈশ্বরদী উপজেলার দাশুড়িয়ায় অবস্থিত ঈশ্বরদী সুগার মিল ষড়যন্ত্রমূলকভাবে বন্ধের প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ করছে পাবনা অঞ্চলের আখ চাষি ও চিনি কলের শ্রমিক কর্মচারিরা।

শনিবার (২১ নভেম্বর) সকাল ১০টা থেকে চিনি কলের প্রধান ফটকের সামনে বিক্ষোভ সমাবেশ ও অবস্থান কর্মসূচি পালন করে।

এসময় চিনি কলের গেটের সামনে ৫ দফা দাবি আদায়ের লক্ষ্যে সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ আখ চাষি ফেডারেশনের সাধারণ সম্পাদক শাহাজান আলী বাদশার সভাপতিত্বে বক্তব্য দেন শ্রমিক কর্মচারি ওয়ার্কার্সার ইউনিয়নের সভাপতি সাজেদুল ইসলাম শাহিন, সাধারণ সম্পাদক আশরাফুজ্জামান উজ্বল, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোখলেসুর রহমান মিন্টু, ঈশ্বরদী পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান আব্দুস সালাম খান, জেলা পরিষদ সদস্য সাইফুল আলম বাবু, আখ চাষি কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক আনসার আলী ডিলু, দাশুড়িয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুরুল ইসলাম বকুল প্রমুখ।

বাংলাদেশ চিনিকল শ্রমিক কর্মচারী ও আখচাষি ফেডারেশনের ডাকে এই বিক্ষোভ কর্মসূচিতে বক্তারা বলেন, দীর্ঘ এক বছর ধরে পাবনা সুগার মিলে আখ সরবরাহের জন্য এই অঞ্চলের আখ চাষিরা তাদের ফসলের ক্ষেতে আখ চাষ করেছে। এই চিনিকলে গত বছর আখ সরবরাহের চাষি ও শ্রমিকদের অর্থ এখনো বকেয়া রয়েছে। চলতি বছর হঠাৎ করে কেন্দ্রীয়ভাবে মিল বন্ধের বিষয়টি স্থানীয় জেলার আখ চাষি ও কর্মচারিদের চিন্তার মধ্যে ফেলেছে। তাই কৃষক শ্রমিক ও কর্মচারিরা ঐক্যবদ্ধভাবে এই বিক্ষোভ কর্মসূচি পালন করছে। এসময় আন্দোলনকারীরা ৫ দফা দাবি পেশ করেন।

দাবিগুলো হলো- বাংলাদেশর সকল চিনিকলে চলতি মৌশুমে আখ মাড়াই করতে হবে; বকেয়া বেতনসহ শ্রমিক কর্মচারিদের সমুদয় সকলর পাওনা পরিশোধ করতে হবে; কৃষক পর্যায়ে সার কীটনাশকসহ সব উপকরণ সরবরাহ করতে হবে; নির্ধারিত সময়ে চিনিকলে আখ মাড়াই শুরু করার আহ্বান জানান সংশ্লিষ্ট কর্মকর্তাদের; সর্বশেষ বাংলাদেশে চিনি ও খাদ্য শিল্প করপোরেশনসহ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদৃষ্টি কামনা করেন আন্দোলনকারীরা।
   
এসময় আন্দোলনকারী আরও বলেন, শ্রমিক কর্মচারিদের এই দাবি মানা না হলে আগামী ২৮ নভেম্বর শ্রমিক কর্মচারীদের দাবি আদায়ের লক্ষ্যে বৃহত্তর কর্মসূচির ঘোষণা দেন শ্রমিক কর্মচারি আখ চাষিরা। সমবেশ শেষে মিলচত্বরে বিক্ষোভ মিছিল করে আন্দোলনকারীরা।

বাংলাদেশ সময়: ১৬৪৯ ঘণ্টা, নভেম্বর ২১, ২০২০
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa