ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রাজশাহী মহানগরে দুই রঙের অটোরিকশা চলাচল শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৯ ঘণ্টা, নভেম্বর ১, ২০২০
রাজশাহী মহানগরে দুই রঙের অটোরিকশা চলাচল শুরু

রাজশাহী: রাজশাহী মহানগরে যানজট নিরসনে চলমান অটোরিকশা ও চার্জার রিকশা চলাচলে শৃঙ্খলা আনতে দুই রঙের অটোরিকশা চলাচল কার্যক্রম শুরু হয়েছে। পূর্ব ঘোষণা অনুযায়ী রোববার (১ নভেম্বর) থেকে এ কার্যক্রম শুরু করেছে রাজশাহী সিটি করপোরেশন (রাসিক)।

মহানগরে যানজট নিরসনে চলমান অটোরিকশা ও চার্জার রিকশা চলাচলে শৃঙ্খলা আনতে রাসিক একটি নীতিমালা প্রণয়ন করেছে। এরই অংশ হিসেবে ২০১৯ সালের ১ জুলাই রাজশাহী সিটি করপোরেশন স্মার্ট অটোরিকশা ম্যানেজমেন্ট সিস্টেম এবং অটোরিকশা ও চার্জার রিকশা মালিক-চালকদের মধ্যে স্মার্টকার্ড বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

সিটি করপোরেশন প্রণীত নীতিমালা অনুযায়ী প্রতি মাসের প্রথম ১৫ দিন সকাল ৬টা থেকে দুপুর ২টা পর্যন্ত মেরুন রং এবং দুপুর ২টা ৩০ থেকে  রাত ১০টা ৩০ পর্যন্ত পিত্তি রঙের অটোরিকশা চলাচল করবে। একইভাবে প্রতিমাসের ১৬ তারিখ থেকে মাসের শেষ দিন পর্যন্ত সকাল ৬টা থেকে দুপুর ২টা পর্যন্ত পিত্তি রং ও দুপুর ২টা ৩০ থেকে রাত ১০টা ৩০ পর্যন্ত মেরুন রঙের অটোরিকশা চলাচল করতে পারবে।  

প্রতিদিন রাত সাড়ে ১০টা পর থেকে এবং সরকারি ছুটির দিন সাপ্তাহিক ছুটির দিনে উভয় রঙের ছয় আসনবিশিষ্ট অটোরিকশা চলাচল করতে পারবে। এছাড়া নীতিমালা অনুযায়ী ১০ হাজার অটোরিকশা ও ৫ হাজার চার্জার রিকশা চলাচলের নিবন্ধন দিয়েছে সিটি করপোরেশন। ফলে নগরের যানজট সমস্যার যুগান্তকারী পরিবর্তন আসছে।
 
আগামী ১৫ নভেম্বর পর্যন্ত ২০২০-২১ অর্থবছরের সব অটোরিকশা ও চার্জার রিকশা নিবন্ধন নবায়নের তারিখ নির্ধারণ করা হয়েছে। পণ্যবাহী ব্যাটারিচালিত সব ভ্যান মালিকদের ভ্যানের লাইসেন্স নবায়ন করতে হবে।  

রাসিকের প্রধান রাজস্ব কর্মকর্তা আবু সালেহ মো. নুর-ঈ-সাঈদ বলেন, মহানগরে চলাচলকারী নিবন্ধনবিহীন অটোরিকশা ও চার্জার রিকশার বিরুদ্ধে অভিযান পরিচালনা চলমান। নির্ধারিত সময়ের মধ্যে নবায়নবিহীন সব অটোরিকশা ও চার্জার রিকশা, পণ্যবাহী ভ্যানের লাইসেন্স নবায়ন করতে হবে।

বাংলাদেশ সময়: ২০৫৭ ঘণ্টা, নভেম্বর ০১, ২০২০
এসএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।