ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

লালমনিরহাটের ঘটনা তদন্তে মানবাধিকার কমিশনের কমিটি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৯ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০২০
লালমনিরহাটের ঘটনা তদন্তে মানবাধিকার কমিশনের কমিটি

ঢাকা: লালমনিরহাটে ধর্ম অবমাননার অভিযোগ তুলে এক ব্যক্তিকে পিটিয়ে ও আগুনে পুড়িয়ে হত্যার ঘটনার তদন্তে কমিটি গঠন করেছে জাতীয় মানবাধিকার কমিশন।

কমিশনের পরিচালক (অভিযোগ ও তদন্ত) আল-মাহমুদ ফায়জুল কবীরের (জেলা ও দায়রা জজ) নেতৃত্বে দুই সদস্য বিশিষ্ট এই তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

শনিবার (৩১ অক্টোবর) এ তথ্য জানিয়েছেন জাতীয় মানবাধিকার কমিশনের জনসংযোগ কর্মকর্তা ফারহানা সাঈদ।

কমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘গণমাধ্যমে প্রকাশিত লালমনিরহাটে ধর্ম অবমাননার নামে এক ব্যক্তিকে পিটিয়ে এবং আগুনে পুড়িয়ে হত্যার ঘটনায় জাতীয় মানবাধিকার কমিশনের দৃষ্টি আকর্ষণ হয়।

কমিশন মনে করে, ঘটনাটি অত্যন্ত স্পর্শকাতর। মত প্রকাশের স্বাধীনতার নামে ধর্মকে অবমাননা করার অধিকার যেমন কারো নেই; তেমনি আইন নিজের হাতে তুলে নিয়ে কাউকে হত্যা করার অধিকারও কাউকে দেওয়া হয়নি। নিহত ব্যক্তিটি ভারসাম্যহীন ছিলেন কিনা এবং প্রকৃতপক্ষে ধর্ম অবমাননা করেছিলেন কিনা তা খতিয়ে দেখে আইনের আওতায় বিষয়টি সমাধান করা সমীচীন ছিল মনে করে কমিশন। একটি সভ্য সমাজে আইন নিজের হাতে তুলে নিয়ে গণপিটুনি এবং আগুনে পুড়িয়ে দিয়ে বর্বর হত্যাকাণ্ড মানবাধিকারের চরম লঙ্ঘন যা কখনোই গ্রহণযোগ্য নয়। ’

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, কমিশন থেকে এই ঘটনার প্রকৃত তথ্য উদঘাটনের জন্য কমিশনের পরিচালক (অভিযোগ ও তদন্ত) আল-মাহমুদ ফায়জুল কবীরের (জেলা ও দায়রা জজ) নেতৃত্বে দুই সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

সাত কর্মদিবসের মধ্যে এই কমিটির তদন্ত প্রতিবেদন দেওয়ার কথা রয়েছে।

বাংলাদেশ সময়: ১৭৪২ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০২০
ইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।