ঢাকা, মঙ্গলবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৭, ০১ ডিসেম্বর ২০২০, ১৪ রবিউস সানি ১৪৪২

জাতীয়

বাংলাদেশ-ভুটান অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি শিগগিরই

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২১ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০২০
বাংলাদেশ-ভুটান অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি শিগগিরই

ঢাকা: পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেনের সঙ্গে সাক্ষাৎ করেছেন ভুটানের নবনিযুক্ত রাষ্ট্রদূত রিনচেন কুয়েন্টসিল। এসময় পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ ও ভুটানের মধ্যে বাণিজ্য বৃদ্ধিসহ অর্থনৈতিক সহযোগিতা বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেন।

ভুটানের সঙ্গে বাংলাদেশের শিগগিরই অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি সই হবে বলেও উভয়পক্ষ আশাবাদ ব্যক্ত করেন। এটা হবে বাংলাদেশের সঙ্গে কোনো দেশের প্রথম অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি।

বৃহস্পতিবার (২৯ অক্টোবর) পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বুধবার (২৮ অক্টোবর) এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

পররাষ্ট্রমন্ত্রী উল্লেখ করেন, ভুটানের প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশে লেখাপড়া করায় আমরা গর্ববোধ করি। বর্তমানে বাংলাদেশের সরকারি মেডিক্যাল কলেজে গত পাঁচবছর ধরে প্রতিবছর ভুটানের ১৫ জন শিক্ষার্থী লেখাপড়া করার সুযোগ পাচ্ছে। এছাড়াও বেসরকারি মেডিক্যাল কলেজে ভুটানের অনেক শিক্ষার্থী লেখাপড়া করছে।  

ড. মোমেন বলেন, বাংলাদেশের বেসরকারি মেডিক্যাল কলেজের শিক্ষা ব্যবস্থাও উন্নতমানের।

দু’দেশের মধ্যে সড়ক যোগাযোগ চালুর বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন। বাংলাদেশের তথ্য প্রযুক্তিতিতে দক্ষ ব্যক্তিরা ভুটানকে সহযোগিতা করতে পারবে বলে তিনি জানান। করোনা মোকাবিলায় উভয় দেশ একসঙ্গে কাজ করবে বলেও আশাবাদ ব্যক্ত করেন ড. মোমেন।

এসময় ড. মোমেন বাংলাদেশকে প্রথম স্বীকৃতি দেওয়ার জন্য ভুটানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। বাংলাদেশকে স্বাধীন রাষ্ট্র হিসেবে ভুটানের স্বীকৃতি দেওয়ার ৫০ বছর পূর্তি উপলক্ষে দু’দেশের যৌথ অনুষ্ঠানের আয়োজনের বিষয়ও পররাষ্ট্রমন্ত্রী স্বাগত জানান।

বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০২০
টিআর/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa