ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শাহবাগে আলোকচিত্র প্রদর্শনীতে ‘অপারেশন গুলমার্গ’ 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫১ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২০
শাহবাগে আলোকচিত্র প্রদর্শনীতে ‘অপারেশন গুলমার্গ’ 

১৯৪৭ সালের ২২ অক্টোবর কাশ্মীর দখল করে নেওয়ার জন্য ‘অপারেশন গুলমার্গ’ নামে নৃশংস অভিযান চালিয়েছিল পাকিস্তান। পাকিস্তানি সেনাবাহিনীর প্রত্যক্ষ মদদে উপজাতিদের সেই আগ্রাসনের সময় হানাদারদের বিরুদ্ধে কাশ্মীরের লাখ লাখ হিন্দু-মুসলিম-শিখ রুখে দাঁড়িয়েছিল।

 

ওই অভিযানে ৪০ হাজার কাশ্মিরী মুসলিম, হিন্দু, শিখ প্রাণ হারায়। ১০ হাজার নারী ধর্ষণের শিকার হন এবং ২ হাজার নারীকে জোরপূর্বক পাকিস্তানে নিয়ে যাওয়া হয়। সেই ঘটনা স্মরণে প্রতিবছর কাশ্মীরে ‘কালো দিবস’ পালিত হয়।

এ বছর দিবসটি উপলক্ষে রাজধানীর শাহবাগে মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি ও কয়েকটি বেসরকারি সংস্থা একটি আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করে। ২২-২৫ অক্টোবর ওই চিত্র প্রদর্শনীতে ‘অপারেশন গুলমার্গ’-এর নৃশংসতা তুলে ধরা হয়। পাশাপাশি ১৯৭১ সালে তৎকালীন পূর্ব পাকিস্তানে 'অপারেশন সার্চলাইট' অভিযানের নামে পশ্চিম পাকিস্তানের বর্বরতার ছবিও স্থান পায়।

আলোকচিত্র প্রদর্শনীতে বাংলাদেশ ও এর জাতির জনকের ওপর পাকিস্তানি বাহিনীর বর্বরতা, ৩ নভেম্বরের জেল হত্যা, ২১ আগস্ট গ্রেনেড হামলার ভয়াবহতা তুলে ধরা হয়।

বাংলাদেশ সময়: ১৮৪৮ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২০
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।