ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বন্ধুর সিলেট মিডিয়া ফোরামের ভার্চ্যুয়াল সভা অনুষ্ঠিত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৭ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২০
বন্ধুর সিলেট মিডিয়া ফোরামের ভার্চ্যুয়াল সভা অনুষ্ঠিত বন্ধুর সিলেট মিডিয়া ফোরামের ভার্চ্যুয়াল সভা অনুষ্ঠিত

সিলেট: তৃতীয় লিঙ্গের সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন নিয়ে কাজ করছে বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি।

বুধবার (২৮ অক্টোবর) সোসাইটির উদ্যোগে সিলেট ডিভিশনাল মিডিয়া ফোরামের ভার্চ্যুয়াল সভা অনুষ্ঠিত হয়েছে।

বন্ধুর ম্যানেজার পলিসি অ্যাডভোকেসি মো. মশিউর রহমানের সঞ্চালনায় বক্তব্য রাখেন বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটির নির্বাহী পরিচালক উম্মে ফারহানা জারিফ কান্তা, মিডিয়া কো-অর্ডিনেটর রুহুল রবীন খান, মুজিব তারেক।

বক্তব্য রাখেন বন্ধু সিলেট ডিভিশনাল মিডিয়া ফোরামের সমন্বয়ক মঞ্জুর হোসেন খান, কো-কনভেনার সাদিকুর রহমান সাকি, ইউএনবির সিলেট প্রতিনিধি মোহাম্মদ মহসীন, স্থানীয় দৈনিক শুভ প্রতিদিনের নির্বাহী সম্পাদক ও সিলেট জেলা প্রেসক্লাবের সহ-সভাপতি সাত্তার আজাদ, বাংলাদেশ বেতার সিলেটের নিজস্ব প্রতিবেদক শফিকুর রহমান চৌধুরী, বাংলানিউজের সিনিয়র করেসপন্ডেন্ট ও সিলেট জেলা প্রেসক্লাবের সহ-সাধারণ সম্পাদক নাসির উদ্দিন, ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি ও দৈনিক যুগান্তরের ফটো সাংবাদিক মামুন হাসান, দৈনিক জালালাবাদের চিফ রিপোর্টার আহবাব মোস্তফা খান, দৈনিক সবুজ সিলেটের সিনিয়র রিপোর্টার সুবর্ণা হামিদ ও তৃতীয় লিঙ্গের প্রতিনিধি হিসেবে বক্তব্য রাখেন শুক্তা হিজড়া।

বক্তারা বলেন, ‘তৃতীয় লিঙ্গের লোকজন তথা হিজড়ারা সমাজে প্রতিটি ক্ষেত্রে অবহেলিত। এখনো তারা মৌলিক অধিকার থেকে বঞ্চিত রয়েছেন। বিশেষ করে করোনাকালে তারা দুঃসহ জীবনযাপন করেছেন। সে তুলনায় সাহায্য ছিল অপ্রতুল। ’

মূলত গ্লোবাল ফান্ডের মাধ্যমে বন্ধ সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি তৃতীয় লিঙ্গের জীবনমান উন্নয়নে কাজ করে যাচ্ছে। অনগ্রসর এ গোষ্ঠীকে এগিয়ে নিতে মিডিয়া ফোরামের মাধ্যমে সরকারের নজরে নিতে চায় বন্ধু। কেননা কোনো একটি গোষ্ঠীকে পেছনে রেখে উন্নয়নের সোপানে পৌঁছা সম্ভব না। আর তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠী আবহমান কাল ধরে অবহেলিত। তাদের অন্ন, বস্ত্র, বাসস্থান নেই। সমাজে হেয় প্রতিপন্ন হচ্ছেন তারা। অথচ তারা কোনো না কোনো পরিবার থেকে এসেছেন। তাদের বৈষম্যের চোখে না দেখে কর্মক্ষেত্রের ব্যবস্থা করে দিয়ে মূল স্রোতধারায় ফিরিয়ে আনা সম্ভব।

বক্তারা বলেন, ‘সরকার তাদের প্রতি আন্তরিক। তাদের ভোটাধিকার দিয়েছে। ’

পাশাপাশি সরকারি চাকরিতে তৃতীয় লিঙ্গের মানুষের জন্য কোটা চালু করতে ফোরামের মাধ্যমে জোর দাবি তোলার আহ্বান জানানো হয়।

বাংলাদেশ সময়: ১৮০৭ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২০
এনইউ/এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।