ঢাকা, বৃহস্পতিবার, ১১ অগ্রহায়ণ ১৪২৭, ২৬ নভেম্বর ২০২০, ০৯ রবিউস সানি ১৪৪২

জাতীয়

শিবচরে ৩৯ জেলের কারাদণ্ড

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৮ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২০
শিবচরে ৩৯ জেলের কারাদণ্ড অভিযান পরিচালনা করেন মাদারীপুর জেলা প্রশাসক ড. রহিমা খাতুন (সামনে), ছবি: বাংলানিউজ

মাদারীপুর: মাদারীপুর জেলার শিবচর উপজেলায় পদ্মা নদীতে অভিযান চালিয়ে মা ইলিশ শিকারের অভিযোগে আটক করে ৩৯ জেলেকে বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।  

মঙ্গলবার (২৭ অক্টোবর) দিনগত রাত থেকে বুধবার সকাল পর্যন্ত এ অভিযান পরিচালনা করেন মাদারীপুর জেলা প্রশাসক ড. রহিমা খাতুন।

 

এসময় আরডিসি মাহবুবুল হক, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সানজীদা ইয়াসমিন, শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আসাদুজ্জামান, জেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আল মামুন, সহকারী কমিশনার (ভূমি) এম. রাকিবুল হাসান, সিনিয়র সহকারী পুলিশ সুপার আবির হাসান, শিবচর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম আজাদ, জেলা মৎস্য কর্মকর্তা রিপন কান্তি ঘোষ উপস্থিত ছিলেন। জেলা মৎস্য অফিস এ তথ্য জানিয়েছে।

জেলা মৎস্য অফিস সূত্রে জানা গেছে, মা ইলিশ রক্ষার্থে ১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত ইলিশ ধরা নিষিদ্ধ করেছে সরকার। এ নিষিদ্ধ সময়ে অসাধু জেলেরা পদ্মা নদীতে যাতে ইলিশ শিকার করতে না পারেন, সেজন্য প্রশাসনের পক্ষ থেকে প্রতিদিনই রাত-দিন অভিযান চালানো হয় পদ্মা নদীর শিবচর অংশে। মঙ্গলবার রাতে জেলা প্রশাসক ড. রহিমা খাতুনের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালতের একটি দল অভিযানে অংশ নেন। এ সময় জেলেদের দু’টি ট্রলার, দুই লাখ মিটার জাল ও ২০ কেজি মা ইলিশ জব্দ করা হয়। আটক করা হয় ৪২ জন জেলেকে। এ সময় মৌসুম শেষ না হওয়া পর্যন্ত তাদের বিনাশ্রম কারাদণ্ড দেন ভ্রাম্যমাণ আদালত।

জেলা প্রশাসক ড. রহিমা খাতুন বলেন, মা ইলিশ রক্ষায় আমাদের একাধিক দল সার্বক্ষণিক পদ্মা নদীতে অভিযান চালাচ্ছে। এছাড়া জেলার বিভিন্ন হাট-বাজারেও ভ্রাম্যমাণ আদালত নজরদারি করছেন। পদ্মা নদীতে অভিযান পরিচালনার জন্য ভ্রাম্যমাণ আদালতের একাধিক দল রয়েছে। মা ইলিশ রক্ষায় প্রশাসন কঠোরভাবে কাজ করে যাবে।

বাংলাদেশ সময়: ১৬৩৫ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২০
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa