ঢাকা, শনিবার, ২০ অগ্রহায়ণ ১৪২৭, ০৫ ডিসেম্বর ২০২০, ১৮ রবিউস সানি ১৪৪২

জাতীয়

ঢাকায় নাইজেরিয়ার মিশন খোলার অনুরোধ

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৩ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২০
ঢাকায় নাইজেরিয়ার মিশন খোলার অনুরোধ নাইজেরিয়ার পতাকা

ঢাকা: নাইজেরিয়ার প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারি দেশটিতে বাংলাদেশ হাইকমিশনার মো. শামীম আহসানকে আনুষ্ঠানিকভাবে বিদায় জানিয়েছেন। ভার্চ্যুয়ালি অনুষ্ঠিত এ অনুষ্ঠানে প্রেসিডেন্ট বিদায়ী হাইকমিশনারকে নাইজেরিয়ায় দায়িত্ব পালনকালে তার সাফল্যের জন্য অভিনন্দন এবং নতুন কর্মস্থলের জন্য শুভ কামনা জানান।

একই সঙ্গে প্রেসিডেন্ট বুহারি বাংলাদেশ ও নাইজেরিয়ার মধ্যকার বিকাশমান দ্বিপাক্ষিক সম্পর্কের ব্যাপারে সন্তোষ প্রকাশ করেন। কৃষি ও সামরিক ক্ষেত্রে দু’দেশের বিদ্যমান সহযোগিতার দিকটি বিশেষ ভাবে তুলে ধরেন তিনি। বুধবার (২৮ অক্টোবর) নাইজেরিয়ার বাংলাদেশ মিশন এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

হাইকমিশনার শামীম আহসান তার দায়িত্ব পালনকালে নাইজেরিয়া সরকারের আন্তরিক সহযোগিতার কথা গভীর কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেন। শামীম সম্প্রতি দু’দেশের মধ্যকার উল্লেখযোগ্য কার্যক্রমের কথা উল্লেখ করতে গিয়ে তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিক উপলক্ষে দু’দেশের পররাষ্ট্রমন্ত্রীর নাইজেরিয়া ডাক বিভাগের স্মারক ডাক টিকিট অবমুক্তকরণ, পররাষ্ট্র সচিবদের দ্বিপাক্ষিক ফরেন অফিস কনসালটেশন বিষয়ে সমঝোতা স্মারক স্বাক্ষর এবং বাংলাদেশ ও নাইজেরিয়ার শীর্ষ ব্যবসায়িক সংগঠনের (এফবিসিসিআই এবং নাছিমা) মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরের কথা অন্য বিষয়ের সঙ্গে উল্লেখ করেন।

হাইকমিশনার দ্বিপাক্ষিক বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্ক সম্প্রসারণের ওপর গুরুত্ব দিতে গিয়ে বলেন যে, ‘দুই দেশের মধ্যকার দ্বিপাক্ষিক বাণিজ্য সম্প্রতি উল্লেখযোগ্যভাবে বেড়েছে। এ প্রসঙ্গে তিনি জানান যে দ্বিপাক্ষিক বাণিজ্য ১১ দশমিক ২৭ মিলিয়ন মার্কিন ডলার (২০১৮-২০১৯ অর্থবছর) থেকে ১৪৪ দশমিক ৭৫ মিলিয়ন মার্কিন ডলারে (২০১৯-২০২০ অর্থবছর) উন্নীত হয়েছে। ’

২০১৮ ও ২০১৯ সালে বাংলাদেশ থেকে ৬০ জনেরও বেশি প্রতিনিধির নাইজেরিয়া সফরের কথাও তিনি উল্লেখ করেন। আহসান মিয়ানমারের জোরপূর্বক বাস্তুচ্যুত নাগরিকদের ব্যাপারে জাতিসংঘ, ওআইসি এবং অন্য আন্তর্জাতিক সংস্থায় নাইজেরিয়ার ইতিবাচক ভূমিকার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন। বাংলাদেশে নাইজেরিয়ার আবাসিক মিশন খোলার ব্যাপারে তিনি বিশেষ অনুরোধ করেন। হাইকমিশনার নাইজেরিয়ার প্রেসিডেন্টকে বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর পক্ষ থেকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।

বাংলাদেশ সময়: ১৪১৩ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২০
টিআর/এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa