ঢাকা, শুক্রবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৭, ২৭ নভেম্বর ২০২০, ১০ রবিউস সানি ১৪৪২

জাতীয়

এবার শুধু সনাতন ধর্মাবলম্বীরাই পাবেন রাসমেলায় যাওয়ার অনুমতি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩২ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০২০
এবার শুধু সনাতন ধর্মাবলম্বীরাই পাবেন রাসমেলায় যাওয়ার অনুমতি

সাতক্ষীরা: সনাতন ধর্মাবলম্বীরা ছাড়া এবার অন্য কেউ সুন্দরবনের দুবলার চরের আলোর কোলে অনুষ্ঠেয় ঐতিহ্যবাহী রাসমেলায় অংশ নিতে পারবেন না।

এছাড়া দীর্ঘ সাত মাস বন্ধ থাকার পর নভেম্বরের শুরুতেই পর্যটকদের জন্য সুন্দরবনে বেড়ানোর অনুমতি দেওয়া হতে পারে।

যদিও এ সংক্রান্ত কোনো লিখিত নির্দেশনা এখনো সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জ কার্যালয়ে এসে পৌঁছায়নি। তবে, দুই-একদিনের মধ্যে নির্দেশনা চলে আসতে পারে।

মঙ্গলবার (২৭ অক্টোবর) সাতক্ষীরা সহ-ব্যবস্থাপনা কমিটির (কো-ম্যানেজমেন্ট কমিটি-সিএমসি) সভায় এসব তথ্য জানানো হয়েছে।

সাতক্ষীরার শ্যামনগরের বুড়িগোয়ালিনী সিএমসি কার্যালয়ে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন সাতক্ষীরা সহ-ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও বুড়িগোয়ালিনী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ভবতোষ কুমার মণ্ডল।

সভায় উপস্থিত ছিলেন সাতক্ষীরা রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) এম এ হাসান, সিএমসির সহ-সভাপতি মাহাতাব উদ্দিন, বুড়িগোয়ালিনী স্টেশন কর্মকর্তা সুলতান আহমেদ, আব্দুর রশিদসহ অনেকে।

সভায় সহকারী বন সংরক্ষক এমএ হাসান বলেন, সুন্দরবন রক্ষার্থে সিএমসিকে আরও শক্তিশালী ও কার্যকর করতে হবে। সুন্দরবনে অবৈধভাবে কেউ যাতে যেতে না পারেন, সেজন্য সবাইকে সজাগ থাকতে হবে।

সংসদীয় কমিটির সভার বরাত দিয়ে তিনি বলেন, সম্প্রতি সংসদীয় কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় সনাতন ধর্মাবলম্বীরা ছাড়া এবার অন্য কেউ সুন্দরবনের ঐতিহ্যবাহী রাসমেলায় অংশ নিতে পারবেন না বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একইসঙ্গে নভেম্বরের শুরুতেই পর্যটক পাস চালুর সিদ্ধান্ত হয়েছে বলে আমরা জেনেছি। কিন্তু এখনো কোনো লিখিত নির্দেশনা আসেনি।

রাসমেলাকে ঘিরে প্রতিবছর সুন্দরবনের দুবলার চরের আলোর কোলে পূণ্যার্থীসহ হাজার হাজার মানুষের মিলনমেলা বসে। ঘূর্ণিঝড় পূর্বভাসের কারণে ২০১৯ সাল থেকে এ মিলনমেলায় ছেদ পড়ে। করোনার কারণে এবারও হয়তো বসবে না সেই মিলনমেলা।

বাংলাদেশ সময়: ১৪২৯ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০২০
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa