ঢাকা, বুধবার, ১১ অগ্রহায়ণ ১৪২৭, ২৫ নভেম্বর ২০২০, ০৮ রবিউস সানি ১৪৪২

জাতীয়

পাঠ্যক্রমে ডিজিটাল স্বাক্ষরতা কর্মসূচি অন্তর্ভুক্তির তাগিদ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০৪ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২০
পাঠ্যক্রমে ডিজিটাল স্বাক্ষরতা কর্মসূচি অন্তর্ভুক্তির তাগিদ আর্টিকেল নাইনটিন আয়োজিত ওয়েবিনার

ঢাকা: স্কুল পাঠ্যক্রমে ডিজিটাল স্বাক্ষরতা কর্মসূচি অন্তর্ভুক্ত করার তাগিদ দিয়েছেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) সাইবার অপরাধ তদন্ত বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) নাজমুল ইসলাম।

রোববার (২৫ অক্টোবর) আর্টিকেল নাইনটিন আয়োজিত ওয়েবিনারে একথা বলেন তিনি।

গণমাধ্যম আইন, গণমাধ্যম নৈতিকতা এবং ডিজিটাল অধিকার ও সুরক্ষা বিষয়ক অনলাইন কোর্সের অংশ হিসেবে লেকচার সিরিজ শুরু করেছে আর্টিকেল নাইনটিন।

ওয়েবিনারে অংশ নিয়ে প্রথম বক্তৃতায় ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) সাইবার অপরাধ তদন্ত বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) নাজমুল ইসলাম বলেন, মহামারিজনিত কারণে আমাদের দৈনন্দিন বেশিরভাগ কার্যক্রম অনলাইনে স্থানান্তরিত হওয়ায় এখন ডিজিটাল বিষয়ে শিক্ষিত হওয়া জরুরি হয়ে পড়েছে। সাইবার অপরাধ বাড়তে থাকায় ডিজিটাল সুরক্ষা ব্যবস্থা বোঝার বিষয়ে সচেতনতাও খুব বেশি প্রয়োজন।

নাজমুল ইসলাম বলেন, বর্তমান সরকারের আমলে ডিজিটাল বাংলাদেশ সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। যেমন তথ্য যোগাযোগ প্রযুক্তিতে (আইসিটি) সহজেই প্রবেশগম্যতার সঙ্গে সঙ্গে লোকেরা এখন অনলাইন প্ল্যাটফর্মগুলোতে প্রবেশ করতে পারে। তবে সাইবার নিরাপত্তা ও নৈতিকতা সম্পর্কে জ্ঞানের অভাবের কারণে অনেকেই সাইবার অপরাধের ঝুঁকির মধ্যে আছেন। যেহেতু, অনলাইন ব্যবহারকারীদের বেশিরভাগই তরুণ, তাই ডিজিটাল স্বাক্ষরতার বিষয়টি স্কুলের মাধ্যমিক স্তরের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করা জরুরি।

তথ্যের স্বাধীনতা ও অনলাইনে সুরক্ষা কার্যক্রমের অংশ হিসেবে আর্টিকেল নাইনটিন পুলিশের সাইবার ক্রাইম ইউনিটের সঙ্গে কাজ করছে।

বাংলাদেশ সময়: ০১০১ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২০
টিএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa