ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

মুজিববর্ষের সমাপনী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে বিশেষ কর্মসূচি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫১ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২০
মুজিববর্ষের সমাপনী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে বিশেষ কর্মসূচি

ঢাকা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর সমাপনী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে বিশেষ কর্মসূচির প্রস্তুতি নেওয়া হচ্ছে।

রোববার (২৫ অক্টোবর) এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে জানা যায়, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির সঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট অন্যান্য মন্ত্রণালয় ও সংস্থার প্রতিনিধিদের এ সংক্রান্ত এক সমন্বয় সভায় এ কথা জানানো হয়।

জাতীয় বাস্তবায়ন কমিটির সভাপতি জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের সভাপতিত্বে এবং প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরীর সঞ্চালনায় জুম অনলাইন প্লাটফর্মে এ সভা অনুষ্ঠিত হয়।

প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী স্বাগত বক্তব্যে সভায় অবহিত করেন, করোনা ভাইরাসের প্রাদুর্ভাবজনিত বর্তমান পরিস্থিতিতে প্রধানমন্ত্রীর নির্দেশনার আলোকে জনস্বাস্থ্যের বিষয়টি সর্বোচ্চ গুরুত্ব দিয়ে জনসমাগম পরিহার করে জন্মশতবার্ষিকীর বাস্তবায়নযোগ্য কর্মসূচি নেওয়া হচ্ছে।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর দিকনির্দেশনা অনুযায়ী আগামী ১৭ মার্চ জন্মশতবার্ষিকী উদযাপনের সমাপনী ও আগামী ২৬ মার্চ স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের উদ্বোধন উপলক্ষে বিশেষ কর্মসূচি নেওয়া হচ্ছে। সভায় মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের বিস্তারিত কর্মসূচির কথা জানানো হয়।

সভাপতির বক্তব্যে অধ্যাপক রফিকুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী জাতির জনক জন্মশতবার্ষিকীর সমাপনী অনুষ্ঠান এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের উদ্বোধন অনুষ্ঠান সমন্বিত কর্মসূচির মাধ্যমে বাস্তবায়ন করা হবে। অচিরেই এসব কর্মসূচি চূড়ান্ত করা হবে বলেও তিনি জানান।

সভায় অন্যান্যদের মধ্যে সাবেক অর্থ মন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি, সাবেক সংস্কৃতি বিষয়কমন্ত্রী আসাদুজ্জামান নূর, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ, সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার লেফটেন্যান্ট জেনারেল মো. মাহফুজুর রহমান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মো. শহীদ উল্লা খন্দকার, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব তপন কান্তি ঘোষ, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. বদরুল আরেফিন, তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জাহানারা পারভীন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল ট্রাস্টের সদস্য সচিব শেখ হাফিজুর রহমান, মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক, বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাাকী, কবি তারিক সুজাত এবং জাতীয় বাস্তবায়ন কমিটির কার্যালয়ের কর্মকর্তারা অংশ নেন।

বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২০
এসই/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।