ঢাকা, বৃহস্পতিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৭, ২৬ নভেম্বর ২০২০, ০৯ রবিউস সানি ১৪৪২

জাতীয়

‘সাংবাদিকরা অনিয়ম তুলে ধরেন, সরকার যথাযথ পদক্ষেপ নেয়’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৩ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২০
‘সাংবাদিকরা অনিয়ম তুলে ধরেন, সরকার যথাযথ পদক্ষেপ নেয়’

ঢাকা: জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, ‘দেশের উন্নয়নে সাংবাদিকরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তুলতে সাংবাদিকদের ভূমিকা অপরিসীম।

সাংবাদিকরা অনিয়ম তুলে ধরেন, সরকার যথাযথ পদক্ষেপ নেয়। ’ 

রোববার (২৫ অক্টোবর) মেহেরপুরে বিভিন্ন পর্যায়ের সাংবাদিকদের জন্য প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) আয়োজিত আটদিনের প্রশিক্ষণ কোর্সের সনদ বিতরণ অনুষ্ঠানে ভার্চ্যুয়াল কনফারেন্সের মাধ্যমে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, ‘যে কোনো ধরনের অনিয়ম উন্নয়নকে বাধাগ্রস্থ করে। সাংবাদিকরা দেশ ও সমাজের বিভিন্ন পর্যায়ের অনিয়মগুলো সবার সামনে তুলে ধরেন। ফলে সরকার সেগুলোর বিষয়ে যথাযথ পদক্ষেপ নিয়ে উন্নয়নের ধারা অব্যাহত রাখতে পারে। তাই সমাজ ও রাষ্ট্রের উন্নয়নে যেসব প্রতিবন্ধকতা রয়েছে, তা লেখনীর মাধ্যমে সাংবাদিকদের তুলে ধরতে হবে। ’

প্রতিমন্ত্রী এ সময় সাংবাদিকদের উদ্দেশে বলেন, ‘সাংবাদিকদের অনুসন্ধিৎসু ও মননশীলভাবে প্রকৃত সংবাদ জনগণের কাছে প্রকাশ করতে হবে। মানুষ সব সময় প্রকৃত খবরটি জানতে চায়। অনেক সময়ে অপসাংবাদিকতার মাধ্যমে প্রকৃত ঘটনাকে আড়াল করে মানুষের সামনে অসত্য তথ্য তুলে ধরা হয়, যা সমাজ ও রাষ্ট্রের জন্য অত্যন্ত ক্ষতিকর। তাই সবাইকে অপসাংবাদিকতা থেকে দূরে থাকতে হবে। ’

‘সাংবাদিকতার মাধ্যমে নিজেদের শুভবুদ্ধি ও শুভচিন্তার প্রতিফলন ঘটাতে হবে। নিয়মিত প্রশিক্ষণের মাধ্যমে নিজেদের আরও সমৃদ্ধ করে দক্ষতা ও সক্ষমতা বৃদ্ধি করতে হবে,’ যোগ করেন প্রতিমন্ত্রী।

তিনি আরও বলেন, ‘আমাদের লক্ষ্য একটি তথ্যভিত্তিক ও জ্ঞানভিত্তিক সমাজ গঠন। এ ধরনের সমাজ গঠনে পিআইবি গবেষণা ও প্রশিক্ষণের মাধ্যমে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে। আশা করি, তারা ভবিষ্যতেও এ ধরনের কার্যক্রম চালিয়ে যাবে।

মেহেরপুরের জেলা প্রশাসক ড. মুনসুর আলম খানের সভাপতিত্বে অনুষ্ঠানে পিআইবির প্রশিক্ষক পারভীন সুলতানা, মেহেরপুর প্রেসক্লাবের সভাপতি ফজলুল হক মন্টু, সাধারণ সম্পাদক আল-আমিন হোসেন বক্তব্য দেন।

বাংলাদেশ সময়: ১৯৫১ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২০
এমআইএইচ/এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa