ঢাকা, সোমবার, ১৬ অগ্রহায়ণ ১৪২৭, ৩০ নভেম্বর ২০২০, ১৩ রবিউস সানি ১৪৪২

জাতীয়

টিসিবির মাধ্যমে পশু খাদ্য সরবরাহের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৩ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২০
টিসিবির মাধ্যমে পশু খাদ্য সরবরাহের দাবি সংবাদ সম্মেলন/ ছবি: বাংলানিউজ

ঢাকা: দেশের দুগ্ধ ও মাংস শিল্প রক্ষায় টিসিবির মাধ্যমে পশু খাদ্য সরবরাহ, গুঁড়ো দুধের প্লান্ট তৈরি বাড়ানো, অস্বাস্থ্যকর কনডেন্সড মিল্ক তৈরি বন্ধসহ ১০ দফা দাবি তুলে ধরেছে ডেইরি ফারমার্স অ্যাসোসিয়েশন।

রোববার (২৫ অক্টোবর) রাজধানীর জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব দাবি তুলে ধরে তারা।

সংবাদ সম্মেলনে বলা হয়, দেশে মাংস ও দুগ্ধ উৎপাদনকারী প্রতিষ্ঠানের সংখ্যা প্রায় ৮ লাখ। গত আট বছরে খামারির সংখ্যা বেড়ে দুই গুণ হয়েছে। এ পেশার সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে দুই কোটি মানুষ জড়িত। দুধ উৎপাদন বেড়েছে প্রায় ৩ গুণ।

এসময় দেশের দুগ্ধ ও মাংস শিল্প রক্ষায় ১০ দফা দাবি জানানো হয়। দাবিগুলোর মধ্যে ছিল- টিসিবির মাধ্যমে খাদ্য সরবরাহ, বিদেশি মাংস আমদানি বন্ধ করা, বাণিজ্যিক বিদ্যুৎ বিল বাতিল করা, জমির খাজনা কৃষিখাতের আওতায় আনা, ২০ বছর আয়কর রেয়াত, এন্টি ডাম্পিং ট্যাক্স আরোপের মাধ্যমে বাল্প ফিল্ড মিল্কের আমদানি শুল্ক শতভাগ উন্নীত করা, গুঁড়োদুধ প্লান্ট তৈরি বাড়ানো, অস্বাস্থ্যকর কনডেন্সড মিল্ক তৈরি বন্ধ করা, খামারিদের সহজ শর্তে ঋণ প্রদান, ডেইরি বোর্ড গঠন, চিকিৎসা সেবা সহজ করা ও বিনামূল্যে দেওয়া।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ডেইরি ফারমার্স অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট ইমরান হোসেন, জেনারেল সেক্রেটারি মো. শাহ এমরান, ভাইস প্রেসিডেন্ট আলী আজম রহমান শিবলী, সহ সাধারণ সম্পাদক নাজিব উল্লাহ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫৪৩ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২০
ইএআর/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa