ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রোহিঙ্গাদের ফেরাতে গ্রিসের সহযোগিতা চেয়েছে বাংলাদেশ

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৪ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২০
রোহিঙ্গাদের ফেরাতে গ্রিসের সহযোগিতা চেয়েছে বাংলাদেশ

ঢাকা: রোহিঙ্গাদের ফেরাতে গ্রিসের সহযোগিতা কামনা করেছেন সেদেশে নবনিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আসুদ আহমেদ। গ্রিসের রাষ্ট্রপতির কাছে তার পরিচয়পত্র পেশ করার সময় এ সহযোগিতা কামনা করেন তিনি।

এথেন্সের বাংলাদেশ দূতাবাস জানায়, গ্রিক প্রেসিডেন্সি ভবনে গত ২৩ অক্টোবর আয়োজিত এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে রাষ্ট্রপতি কাতেরিনা সেকেল্লারাপুলোর কাছে বাংলাদেশের রাষ্ট্রদূত তার পরিচয়পত্র পেশ করেন। পরিচয়পত্র পেশের পর গ্রিক রাষ্ট্রপতি ও বাংলাদেশের রাষ্ট্রদূতের মধ্যে একটি একান্ত বৈঠক অনুষ্ঠিত হয়।  

বৈঠকে গ্রিক রাষ্ট্রপতি গুরুত্বপূর্ণ দায়িত্ব গ্রহণের জন্য রাষ্ট্রদূতকে অভিনন্দন জানান। বাংলাদেশের রাষ্ট্রদূত তাকে গ্রহণ করার জন্য গ্রিক রাষ্ট্রপতিকে ধন্যবাদ জানান এবং তাকে বাংলাদেশের রাষ্ট্রপতি ও  প্রধানমন্ত্রীর শুভেচ্ছা পৌঁছে দেন।

তিনি গ্রিক সরকারের সার্বিক সমর্থন প্রত্যাশা করে তার পূর্বসূরির মতো তাকেও সহযোগিতা আহ্বান জানান। বাংলাদেশ ও গ্রিসের মধ্যে বিদ্যমান চমৎকার বন্ধুত্বপূর্ণ দ্বিপাক্ষিক সম্পর্কের কথা উল্লেখ করে রাষ্ট্রদূত দুই বন্ধুত্বপূর্ণ দেশের স্বার্থে পারস্পরিক সহযোগিতার নতুন ক্ষেত্র চিহ্নিতকরণের মাধ্যমে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদার করার ক্ষেত্রে অবদান রাখার প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

বাংলাদেশের রাষ্ট্রদূত গ্রিক রাষ্ট্রপতিকে দু’দেশের সম্ভাবনাময় খাত হিসেবে জাহাজ নির্মাণ, পর্যটন, পোশাকশিল্প ও জ্বালানিসহ অন্য খাত সম্পর্কে অবহিত করেন। পারস্পরিক সুবিধাজনক সময়ে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বাংলাদেশে ফিরতি সফরে একটি ব্যবসায়ী প্রতিনিধিদল অন্তর্ভুক্ত হতে পারেন যাতে বিনিয়োগ ও বাণিজ্যের সম্ভাবনাময় ক্ষেত্রগুলি দুটি ব্যবসায়ী সম্প্রদায় নিজেরাই দেখতে পারেন। জানা রাষ্ট্রদূত।

মিয়ানমারের পশ্চিম রাখাইন প্রদেশ থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত ১১ লাখ রোহিঙ্গাকে মানবিক বিবেচনায় গত চার বছর ধরে বাংলাদেশে আশ্রয় দিয়ে মানবিকতার যে অনন্য নিদর্শন বাংলাদেশ স্থাপন করেছে, সে বিষয়টি উল্লেখ করে বাংলাদেশের রাষ্ট্রদূত মিয়ানমারের নাগরিকদের  স্বদেশে ফেরত নেওয়ার বিষয়ে গ্রিক সরকারের সহযোগিতা কামনা করেন।

গ্রিক রাষ্ট্রপতি বাংলাদেশের রাষ্ট্রদূতের উত্থাপিত বিষয় অত্যন্ত গুরুত্ব দিয়ে এসব বিষয়ে তার সার্বিক সমর্থন ও সহযোগিতার আশ্বাস দেন।  

বাংলাদেশ সময়: ১৫১২ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২০
টিআর/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।