ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ভায়োলেন্ট এক্সট্রিমিজমের ওপর প্রশিক্ষণ দিচ্ছে সিজিএস

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪৫ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২০
ভায়োলেন্ট এক্সট্রিমিজমের ওপর প্রশিক্ষণ দিচ্ছে সিজিএস প্রশিক্ষণে অংশ নেওয়াদের একাংশ, ছবি: বাংলানিউজ

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর জেনোসাইড স্টাডিজের (সিজিএস) তত্ত্বাবধানে এবং ইউএনডিপি বাংলাদেশের আর্থিক সহায়তায় বাংলাদেশ পিচ অবজারভেটরির (বিপিও) আওতায় শুরু হয়েছে ‘Preventing Violent Extremism (PVE) এর ওপর পাঁচ দিনব্যাপী প্রফেশনাল সার্টিফিকেট কোর্সের পঞ্চম আয়োজন।

শনিবার (২৪ অক্টোবর) করোনা ভাইরাস মহামারির কারণে কোর্সটি ভার্চ্যুয়াল প্ল্যাটফর্মে শুরু হয়।

চলবে ২৯ অক্টোবর পর্যন্ত। এই প্রফেশনাল কোর্সে বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থা থেকে কমপক্ষে ৬২ জন অংশগ্রহণ করছে।

অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো হলো, পররাষ্ট্র মন্ত্রণালয়, ন্যাশনাল ডিফেন্স কলেজ, ফরেন সার্ভিস একাডেমি, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়, বাংলাদেশ সেনাবাহিনী, বাংলাদেশ নৌবাহিনী, বিআইআইএসএস, ইউএনডিপি, সিটিটিসি, বাংলাদেশের জাপান দূতাবাস, এনজিও এবং আইএনজিও। এছাড়াও বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থা থেকে মনোনয়নপ্রাপ্ত ব্যক্তিরা এই কোর্সটি সম্পন্ন করবেন।

কোর্সটির মূল উদ্দেশ্য হচ্ছে সংশ্লিষ্ট বিষয়ে অংশগ্রহণকারীদের ভায়োলেন্ট এক্সট্রিমিজমের ধারণার সঙ্গে পরিচিত করা এবং কী উপায়ে এই ব্যাধি প্রতিহত করা যায় সে বিষয় নিয়ে আলোচনা করা। পাঁচদিনে মোট ১৩ জন অভিজ্ঞ ব্যক্তিত্ব ও শিক্ষাবিদ বিভিন্ন বিষয় নিয়ে বক্তৃতা করবেন।

প্রথমদিনে ক্লাস নেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ও সেন্টার ফর জেনোসাইড স্টাডিজের পরিচালক ড. ইমতিয়াজ আহমেদ এবং অভিজ্ঞ সাংবাদিক ও গবেষক অজয় দাস গুপ্ত।

বাংলাদেশ সময়: ২৩৪৪ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২০
এসকেবি/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।